ব্রেকিং নিউজ
protect-women-from-violence-bolivia-built-indigenous-app-Felisa-Yanapiri
Bolivia: নারী সুরক্ষা, বলিভিয়ায় অ্যাপের মাধ্যমে মহিলারা জানাচ্ছেন সমস্যা-নির্যাতনের কথা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-24 12:29:07


নারী সুরক্ষা বৃদ্ধিতে অ্যাপ (app) তৈরি হয় বলিভিয়ায় (Bolivia)। ব্যবহারকারীরা অ্যাপের মাধ্যমে জানাচ্ছেন তাঁদের সমস্যার কথা। সেই মতো পদক্ষেপ নেওয়া হচ্ছে সংস্থার পক্ষ থেকেও।

মূলত, নারীদের স্বনির্ভর, শক্তিশালী ও নির্মম অত্যাচারের হাত রক্ষা করাই মূল লক্ষ্য এই অ্যাপের। দক্ষিণ আমেরিকার বলিভিয়ার অল্টোতে নারী স্বার্থ রক্ষার্থে অত্যাধুনিক অ্যাপ চালু করে একটি আদিবাসী মহিলা গোষ্ঠী। যার নাম আয়মারাস দেল কোল্লাসুয়ো উইমেন অর্গানাইজেশন। জানা যায়, সকল মহিলাদের উদ্বুদ্ধ করতে অ্যাপটির নাম রাখা হয়েছে ফেলিসা ইয়ানাপিরি। এটি একটি স্প্যানিশ শব্দ। যার অর্থ 'সাহায্য করতে আনন্দিত।

আইমারাস ডেল কোল্লাসুয়ো মহিলা সংস্থার প্রতিষ্ঠাতা লিডিয়া মায়তা জানান, "আমি যেখানে থাকি সেখানে কেউ গার্হস্থ্য হিংসার কথা বলে না, নারীদের প্রতি অত্যাচার অদৃশ্যই থেকে যায়। কারণ, মহিলারা এখনও সব সহ্য করে নীরব থাকেন। স্বামী যদি অত্যাচার করে, তাও তাঁরা চুপ থাকেন। এর কোনও বিচার নেই, তাই মামলাগুলির রিপোর্ট করারও কোনও জায়গা নেই।"

কিন্তু কীভাবে 'ফেলিসা ইয়ানাপিরি' অ্যাপটি কাজ করবে?

প্রথমে অ্যাপটিতে গেলে একটি SOS অপশন খুঁজে পাওয়া যাবে। মোবাইল থেকে অ্যাপে লগ ইন করলে তিনটি বক্স আসবে। এরপর সেখানে তিনজন ঘনিষ্ঠ পরিচিতের নাম দিতে হবে ব্যবহারকারীকে। নির্যাতিতা, SOS বোতামটি টিপলেই ওই তিন ঘনিষ্ঠের কাছে পৌঁছে যাবে তাঁর খবর। ২০২১ সালে, বলিভিয়ার স্পেশ্যাল প্রসিকিউটর অফিস ফর ক্রাইমস এগেইনস্ট লাইফ অ্যান্ড পার্সোনাল ইন্টিগ্রিটি, ১০৮টি নারীহত্যা নথিভুক্ত করেছে। ২০২২ সালের ৮ মে পর্যন্ত নথিভুক্ত হয়েছে ৩৪টি নারীহত্যার ঘটনা। এর জন্য সার্জিও এরিক নামে এক ব্যক্তি ৩০ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছিল। এটাই ছিল দেশের দীর্ঘতম সাজা

ডেভলপারদের মতে, অ্যাপটি এখনও পর্যন্ত ১৬৯ জন মহিলাকে সুরক্ষিত করেছে। বর্তমানে প্রায় ৫০০ জন মহিলা এই অ্যাপের সাহায্য নিচ্ছেন।

মহিলা সংস্থার মনোবিজ্ঞানী আয়মারাস ডেল কোল্লাসুয়ো জানান, "ফেলিসা ইয়ানাপিরি অ্যাপটি গত বছরের নভেম্বরে চালু হয়েছে। তারপর থেকে ৫০০ জনেরও বেশি মানুষ অ্যাপটি ডাউনলোড করেছেন। আমার মনে হয়, তাঁরা সকলেই উপকৃত হয়েছেন। প্রায় ২০০ জন মহিলা আইনি, মনস্তাত্ত্বিক এবং সামাজিকভাবে সাহায্যের জন্য আমাদের অফিসে এসেছিলেন। আমাদের সাধ্য মতো আমরা সাহায্য করেছি তাঁদের।"






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন