১৬ এপ্রিল, ২০২৪

Lisbon: চিকিৎসা না পেয়ে সন্তানসম্ভবা ভারতীয় পর্যটকের মৃত্যু, পর্তুগালের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-01 17:28:11   Share:   

বেড না পেয়ে সন্তানসম্ভবা ভারতীয় পর্যটকের (Indian Tourist) মৃত্যুতে তোলপাড় লিসবন (Lisbon)। আর এই ঘটনার ঘণ্টাখানেকের মধ্যেই পদত্যাগ করলেন পর্তুগালের স্বাস্থ্যমন্ত্রী (Portugal Health Minister) মার্তা টেমিদো। দেশব্যাপী প্রবল সমালোচনা সামাল দিতে এই পদক্ষেপ নিয়েছেন তিনি। এমনটাই এক সংবাদ মাধ্যম সূত্রে খবর। 

জানা গিয়েছে, ভারত থেকে পর্তুগাল ঘুরতে গিয়েছিলেন এক তরুণী। অন্তঃসত্ত্বা অবস্থায় তাঁকে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ঘুরতে হয়। সেই ধকল সহ্য হয়নি, মাঝপথেই হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। এই খবর জানাজানি হতেই সমালোচনার ঝড় ওঠে। স্বাস্থ্যমন্ত্রী কিছুদিন আগে চিকিৎসকের অভাবে পর্তুগালে প্রসূতি বিভাগের এমারজেন্সি পরিষেবা সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন। সে কারণেই এই মর্মান্তিক ঘটনা। এমনটাই বলছে বিরোধী দলগুলো। 

সূত্রের খবর, লিসবনের এক হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ওই ভারতীয় তরুণী। সেখানে উপযুক্ত চিকিৎসা না পেয়ে তাঁকে আরও একটি হাসপাতালে ভর্তির জন্য নিয়ে যাওয়া হয়েছিল। মাঝপথে অ্যাম্বুল্যান্সেই হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। এরপর জরুরি ভিত্তিতে তাঁর সন্তান প্রসব হয় এবং প্রসূতি মৃত্যুর এই ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, পর্তুগালের কোভিড পরিস্থিতি দক্ষ হাতে সামলেছেন মার্তা। কোভিডের সময় স্বাস্থ্যমন্ত্রী হিসেবে তাঁর কাজ প্রশংসিত। কিন্তু কিছুদিন আগে প্রসূতি বিভাগে জরুরিকালীন পরিষেবা সাময়িক বন্ধের সিদ্ধান্ত সদ্যপ্রাক্তন স্বাস্থ্যমন্ত্রীকে বিতর্কের মুখে ঠেলে দেয়।

পর্তুগালের প্রধানমন্ত্রী অ্যান্তোনিয়ো কোস্তা জানান, তিনি মার্তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন।


Follow us on :