ব্রেকিং নিউজ
moreover-1000-students-were-intoxicated-in-Iran-ahead-of-anti-government-protest
Iran: সরকার-বিরোধী ছাত্র আন্দোলনের আগে ইরানে অসুস্থ ১২০০ পড়ুয়া, নেপথ্যে শাসকের ইন্ধন?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-12-08 13:08:58


ইরানে শাসক বিরোধী বিক্ষোভের একদিন আগে খাবারে বিষক্রিয়ার (food poisoning) ফলে অসুস্থ অন্তত ১২০০ জন বিশ্ববিদ্যালয় পড়ুয়া। সরকারের বিরুদ্ধে তিন দিনের বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছেন ইরানের (Iran) পড়ুয়ারা। অসুস্থ পড়ুয়ারা বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন। এই ঘটনায় সরকারের ভূমিকা রয়েছে বলে অভিযোগ জানান পড়ুয়ারা। বৃহস্পতিবার জাতীয় ছাত্র ইউনিয়নের টেলিগ্রাম চ্যানেল দাবি করেছে, গত কয়েকদিনে, খারজমি এবং আর্ক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বমি, তীব্র শরীরে ব্যথা এবং হ্যালুসিনেশনের মতো উপসর্গ অনুভব করেছেন। পড়ুয়াদের অভিযোগ, রাষ্ট্রের বিরুদ্ধে তাঁদের প্রতিবাদী কণ্ঠস্বর থামিয়ে দিতে ষড়যন্ত্র করে এই বিষক্রিয়া ঘটানো হয়েছে। কর্তৃপক্ষের দাবি, জলবাহিত ব্যাক্টিরিয়ার জেরেই খাবারে এই বিষক্রিয়া।

কিছু দিন আগে, তেহরানের আল-জাহরা ইউনিভার্সিটি এবং ইসফাহান ইউনিভার্সিটি অফ টেকনোলজিতে একই  ঘটনা ঘটেছে। খাবারে বিষক্রিয়ার জেরে অসুস্থ হয়ে পড়েন পড়ুয়ারা। তখন কর্মকর্তারা দাবি করেছেন, ক্যান্টিন থেকে এই রোগ সংক্রমণ ছড়িয়েছে।

উল্লেখ্য, সে সময় আশ্চর্যজনক ভাবে সেখানকার ক্লিনিকগুলো বন্ধ ছিল অথবা ডায়রিয়া চিকিৎসার জন্য ওষুধ পাওয়া যাচ্ছিল না। এর থেকে `অনুমান, ইরানি শাসকদের বিরুদ্ধে পথে নামায় এমন ধরণের পদক্ষেপ। ঘটনার পর ইসফাহান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন