ব্রেকিং নিউজ
lina-became-mother-at-the-age-of-only-5
World's youngest mother: মাত্র ৫ বছর বয়সে মা হয়েছিলেন লিনা! বিশ্বের কনিষ্ঠতম এই মা-এর গল্প শুনুন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-02-13 16:12:27


বিশ্বের ইতিহাসে (World History) এমন কিছু ঘটনা রয়েছে, যা শুনে রীতিমতো চমকে ওঠার জোগাড়। তার মধ্যে অন্যতম মাত্র ৫ বছর বয়সে মাতৃত্বের রেকর্ড (world's youngest mother)! শুনে অবাক হওয়ারই কথা। এমন আশ্চর্যজনক ঘটনার অধিকারী দক্ষিণ আমেরিকার (South America) পেরুর বাসিন্দা লিনা মেদিনা।

১৯৩৩ সালের ২৭ সেপ্টেম্বর পেরুর ট্রিকাপো শহরে জন্মেছিলেন লিনা মেদিনা। লিনার যখন ৫ বছর বয়স, তখন তাঁর মা-বাবা লক্ষ্য করেন, হঠাৎই তাঁর পেট ফুলতে শুরু করে। প্রথমে তাঁরা ভেবেছিলেন, মেয়ের পেটে টিউমার হয়েছে বা মেয়ে অন্য কোনও রোগে আক্রান্ত হয়েছে। চিকিৎসা করাতে গিয়ে রীতিমতো চক্ষু চড়কগাছ চিকিৎসক থেকে শুরু করে লিনার মা-বাবা সকলের। পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট থেকে তাঁরা জানতে পারেন, মাত্র ৫ বছর ৭ মাস ২১ দিনের লিনার গর্ভে রয়েছে ৭ মাসের সন্তান।


এত অল্প বয়সে সন্তান ধারণের উদাহরণ এর আগে চিকিৎসাবিজ্ঞানে ছিল না। সাধারণ চিকিৎসা বিজ্ঞান বলে, মা হতে গেলে অন্তত বয়ঃসন্ধিতে পৌঁছতে হয় মেয়েদের। পরে জানা যায়, মাত্র ৮ মাস বয়সে ঋতুস্রাব শুরু হয় লিনা মেদিনার। চিকিৎসাশাস্ত্রে একে বলে প্রিকসিয়াস পিউবার্টি। মস্তিষ্কের যে অংশ থেকে যৌন হরমোন নিঃসৃত হয়, সেই অংশের কিছু সমস্যার কারণে এমনটা ঘটে থাকে। অর্থাৎ মাত্র ৮ মাস বয়স থেকেই প্রজনন ক্ষমতার অধিকারী হয় লিনা মেদিনা।