ব্রেকিং নিউজ
japan-covid-19-mask
japan mask:করোনা ভাইরাস ছুঁলেই জ্বলে উঠবে মাস্ক, আগামী বছরই আসতে চলেছে বাজারে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-12-17 20:18:57


করোনা ভাইরাসের দাপটে কার্যত বিপর্যস্ত গোটা পৃথিবী। বিশ্বের সমস্ত চিকিৎসকমহল থেকে শুরু করে বিজ্ঞানমহল, নাওয়া খাওয়া ভুলে এই মহামারী থেকে মুক্তির উপায় খুঁজে চলেছে। অনবরত চলছে নানান পরীক্ষা-নিরীক্ষা। তার মধ্যে যুগান্তরকারী আবিষ্কারে তাক লাগিয়ে দিল জাপানের প্রযুক্তি। জাপানের এই অভিনব আবিষ্কার আগামী দিনে কোভিড মোকাবিলায় গেম চেঞ্জারের ভূমিকা নিতে পারে বলে আশাবাদী বিশেষজ্ঞমহল।

কী এই আবিষ্কার? করোনা ভাইরাস সংস্পর্শে এলেই জ্বলে উঠবে মাস্ক। এমনই এক মাস্ক আবিষ্কার করেছেন জাপানের গবেষকরা। কিয়োটো পারফেকচারাল বিশ্ববিদ্যালয়ের গবেষকদের আবিষ্কারে রীতিমতো চক্ষুচড়কগাছ সকলের। মাস্কের ভিতর রয়েছে একটি ফিল্টার। যাতে রয়েছে ফ্লুরোসেন্ট ডাই। আর সেই ফিল্টারটি  ৮ ঘণ্টা পর মাস্ক থেকে বের করে একটি বিশেষ কেমিক্যাল দিয়ে স্প্রে করতে হবে। ফিল্টারে যদি করোনা ভাইরাস থাকে, তবে আল্ট্রা ভায়োলেট লাইট বা অতি বেগুনি রশ্মির নিচে ফিল্টারটি রাখলে  তা জ্বলে উঠবে। ফ্লুরোসেন্ট-এর পাশাপাশি এই মাস্কটিতে রয়েছে আরও একটি বিশেষ উপাদান। রয়েছে উটপাখির ডিমের অ্যান্টিবডি।

উল্লেখ্য, কিয়োটো পারফেকচারাল বিশ্ববিদ্যালয় গবেষক ইয়াশুহিরো সুকামোতো এবং তাঁর গোটা টিম  এই মাস্ক তৈরি করছেন। সব ঠিক থাকলে সরকারি অনুমোদন  মিললেই ২০২২ সালেই বাজারে আসতে পারে এই বিশষ মাস্ক। এই মাস্কের সাহায্যে আগে থেকেই মানুষ বুঝতে পারবেন করোনায় সংক্রমিত কিনা। ফলে আগাম সচেতন হতে পারবেন মানুষজন। 

প্রসঙ্গত, ক্রমেই বিশ্বজুড়ে বেড়ে চলেছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। বুস্টার ডোজ নিয়েও মিলছে না রেহাই। তার মধ্যে জাপানের এই নয়া আবিষ্কার নতুন আশার আলো দেখাতে পারে বলে মত গবেষকদের।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন