ব্রেকিং নিউজ
iran-bans-women-to-acted-in-tvc-over-hjijab-row
Iran: বিজ্ঞাপনে আইসক্রিম খেতে গিয়ে আলগা হল হিজাব, মেয়েদের বিজ্ঞাপনে অভিনয়ই নিষিদ্ধ করল ইরান

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-05 16:58:43


কয়েকবছর আগে ইরানে (Iran) বাধ্যতামূলক হিজাব (hijab) আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে প্রকাশ্যে হিজাব খুলে ফেলার জন্য এক নারীকে দু' বছরের কারাদণ্ড (Jail) দেওয়া হয়েছিল। এবার একটি বিজ্ঞাপনে (Advertisement) মহিলাকে আইসক্রিম খেতে দেখা যায়। আর আইসক্রিম  খেতে গিয়ে মহিলার হিজাব আলগা হয়ে যায়। তাতেই শুরু হয় বিতর্ক। একেই কেন্দ্র করে শুরু হয় জল্পনা। এই ইস্যুকে কেন্দ্র করে নারীদের বিজ্ঞাপনে অভিনয় বন্ধ করারও নির্দেশ দেয় ইরান প্রশাসন। এমনকি ওই আইসক্রিম (ice cream) নির্মাতা সংস্থার বিরুদ্ধে মামলা করার নির্দেশ দেওয়া হয় বলে সূত্রের খবর।

ইরান সরকারের পক্ষ থেকে বলা হয়, এই বিজ্ঞাপন নারীদের মূল্যবোধকে আঘাত করেছে। সামাজিক শালীনতা-কে অতিক্রম করেছে। সূত্রের খবর, ইতিমধ্যেই এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছে সে দেশের সংস্কৃতি মন্ত্রক। মহিলাদের বিজ্ঞাপনে অংশ নিতে নিষেধ করা হয়েছে। এবং যাতে মেয়েদের অভিনয় শেখানো না হয় তা নিয়ে চিঠি দেওয়া হয়েছে বিভিন্ন অভিনয় শিক্ষা প্রতিষ্ঠানেও।

ইরানের ইসলামিক পেনাল কোডের প্রাদেশিক অনুচ্ছেদ ৬৩৮ অনুযায়ী, ‘মহিলারা যদি জনসম্মুখে বা রাস্তায় হিজাব পরিধান না করে তবে তার শাস্তি হিসেবে তাকে দুই দিন থেকে দশ মাস পর্যন্ত কারাভোগ অথবা ৫০ হাজার বা ৫ লাখ রিয়াল জরিমানা পরিশোধ করতে হবে।’






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন