ব্রেকিং নিউজ
former-srilankan-cricketer-jaysurya-hails-indian-support-during-their-crisis-periods
Srilanka: 'সঙ্কটে বড় দাদা ভারতের সাহায্যের জন্য আমরা কৃতজ্ঞ', পড়শি বন্ধুর ভূয়সী প্রশংসায় জয়সূর্য

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-07 20:23:42


আর্থিক সঙ্কটে (Economic Crisis) বিধ্বস্ত শ্রীলঙ্কা, প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে পথে আম জনতা। এই অবস্থায় পড়শি ভারতকে 'বড় দাদা' তকমা দিয়ে সঙ্কটকালে সাহায্যের জন্য ধন্যবাদ জানালেন সনৎ জয়সূর্য (Sanath Jaysurya)। বৃহস্পতিবার শ্রীলঙ্কার (Srilanka) পাশে দাঁড়ানোর জন্য তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা করেন।  

জয়সূর্য বলেছেন, 'পড়শি এবং বড় দাদা হিসেবে ভারত আমাদের সবসময় সাহায্য করেছে। আমরা ভারত সরকার এবং প্রধানমন্ত্রী মোদীর কাছে কৃতজ্ঞ। এই মুহূর্তে আমাদের অস্তিত্ব সঙ্কটে। আমাদের আশা, ভারত এবং অন্য রাষ্ট্রের সহযোগিতায় দ্রুত সঙ্কটমুক্ত হব।' এদিকে, বিদেশি মুদ্রার ভাঁড়ার তলানিতে থাকায় জ্বালানি আমদানি করতে পারছে না দ্বীপরাষ্ট্র। তাই ভারত ইতিমধ্যে ২ লক্ষ ৭০ হাজার মেট্রিক টন জ্বালানি কলম্বোয় পাঠিয়েছে। 

এদিকে, প্রায় দেড় দশক আগেই সাবধান করেছিলেন দেশের তাবড় অর্থনীতিবিদদের একাংশ। আর সেই আশঙ্কাকে সত্যি করেই গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি খারাপ পরিস্থিতির সম্মুখীন হতে হল ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কাকে। অতিমারীর সময় থেকেই অর্থনৈতিক বিপর্যয়ের ফলে মূল্যবৃদ্ধি এবং বিদেশি ঋণের দায়। এই দুইয়ের সাঁড়াশি চাপেই প্রায় নাভিশ্বাস উঠেছে দেশের মানুষের। আর তার ফলেই সরকারের বিরুদ্ধে জনরোষ বাড়তে বাড়তে বর্তমানে হিংসাত্মক আকার নিয়েছে ছোট্ট এই দ্বীপরাষ্ট্রে। এই অবস্থায় জরুরি অবস্থা জারি করেছিলেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। কিন্তু মঙ্গলবার গভীর রাতে তিনি এক বিবৃতিতে জানিয়ে দেন, জরুরি অবস্থার নির্দেশ তিনি প্রত্যাহার করে নিচ্ছেন।

দেশজুড়ে চলা প্রবল গণবিক্ষোভের জেরে রবিবার রাতে শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রী ছাড়া মন্ত্রিসভার বাকি ২৬ জন মন্ত্রী পদত্যাগ করেন। মঙ্গলবার সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে বর্তমান সরকার। সব মিলিয়ে ৪১ জন সাংসদ পদত্যাগ করার ফলেই এই পরিস্থিতি তৈরি হয়েছে। মঙ্গলবার রাতে জরুরি অবস্থা প্রত্যাহার করে নেওয়া হয় এই পরিস্থিতির জেরে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন