ব্রেকিং নিউজ
  Weather update: আজ থেকে টানা তিনদিন ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায়     Baguiati: অর্জুনপুরে দুষ্কৃতীদের তাণ্ডব, তৃণমূল যুব সভাপতিকে প্রাণে মারার হুমকি     Rabindra Sarobar: রোয়িং করতে গিয়ে দুই ছাত্রের মৃত্যুর পর বন্ধ ক্লাব, উঠছে নানা প্রশ্ন     Taliban Order: মুখ ঢেকে খবর পড়ার নির্দেশকে তোয়াক্কা না করেই সংবাদ পড়ছেন আফগানি মহিলারা     Uttar Pradesh: উত্তরপ্রদেশে ভোট মিটতেই কি বাতিল হতে চলেছে শয়ে শয়ে রেশন কার্ড?     Arjun Singh: 'সেখানে নৌকা নিয়ে যাই চলো, যেখানে তুফান এসেছে', অর্জুনের নয়া ট্যুইটে জল্পনা     Corona Update: ঊর্ধ্বমুখী মৃত্যুগ্রাফ, কিছুটা নিম্নমুখী সংক্রমণ     Monkeypox: ছড়াচ্ছে মাঙ্কি পক্স, আক্রান্তের সংখ্যা বাড়বে, সতর্ক করল 'হু'     Climate: উষ্ণায়নে পাল্টাচ্ছে সমুদ্রের প্রকৃতি, সঙ্কটে সামুদ্রিক প্রাণীদের অস্তিত্ব     Sri Lanka: বিধ্বস্ত শ্রীলঙ্কায় জ্বালানি তেল, চাল, গুঁড়ো দুধ পাঠাল ভারত     Nadia: হাসপাতালের বাথরুমে বৃদ্ধার রহস্যমৃত্যু, নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্ন  
first-bird-flu-human-carrier-was-tested-in-china-while-a-4-yo-diagnosed-with-flu
Bird Flu: মানবদেহে বার্ড ফ্লু! প্রথম রোগীর সন্ধান চিনের হেনান প্রদেশে


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-27 13:23:00


মানবদেহে প্রথম বার্ড ফ্লু-র (Bird Flu in Human) অস্তিত্ত্ব মিলল চিনে (China)। বার্ড ফ্লুয়ের এইচ৩এন৮ এই স্ট্রেন থেকে সংক্রমণের শঙ্কা কম। এমনটাই জানিয়েছেন চিকিৎসকরা। এইচ৩এন৮ স্ট্রেনের (H3N8 Strain) প্রথম ২০০২ সালে উত্তর আমেরিকায় খোঁজ মেলে। এর আগে ঘোড়া, কুকুর, সিল মাছের মধ্যে বার্ড ফ্লুয়ের অস্তিত্ব মিলেছে। কিন্তু মানবদেহে এই প্রথমবার এই স্ট্রেনের খোঁজ মিলেছে।

চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন মঙ্গলবার জানিয়েছে, সেন্ট্রাল হেনান প্রদেশের ৪ বছরের এক শিশুপুত্রের বার্ড ফ্লুয়ের নমুনা পজিটিভ এসেছে। চলতি মাসে জ্বর এবং অন্য উপসর্গ নিয়ে তাকে চিকিৎসাধীন করা হয়েছে।

সেই শিশুর পরিবারের বাড়িতে খামার আছে এবং বুনো হাঁসের ব্যবসা করে তারা। সরাসরি এই স্ট্রেনের বাহক কোনও বার্ড থেকে সেই শিশুতে সংক্রমিত হয়েছে। তবে সেই স্ট্রেন কোনওভাবে মানবদেহকে প্রভাবিত করার ক্ষমতা রাখে না। বিবৃতিতে এমনটাই জানিয়েছে জাতীয় স্বাস্থ্য কমিশন। এমনকি সংক্রমিত শিশুর সংস্পর্শে যাঁরা এসেছেন, তাঁরা কেউ সংক্রমিত নন।

তবে অসুস্থ এবং মৃত কোনও পাখির সংস্পর্শে আসতে বারণ করেছে চিনের স্বাস্থ্য কমিশন। জ্বর কিংবা শ্বাস-প্রশ্বাসের কোনও সমস্যা হলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিতে বলেছে প্রশাসন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন