ব্রেকিং নিউজ
  (15:40 PM)-ফের আগামি কাল গোয়া সফর করবেন অভিষেক বন্দোপাধ্যায়     (15:37 PM)-রাজ্য সরকারের সামাজিক প্রকল্পের জন্য ১০০০ কোটি টাকা ঋণ অনুমোদন করল বিশ্ব ব্যাঙ্ক     (14:19 PM)-কালিম্পং জেলার সামসিং ফাঁড়ির মণ্ডলগাও এবং খাসমহল গ্রামে ভল্লুকের আতঙ্ক      (14:17 PM)- বাঁকুড়ার গঙ্গাজলঘাটিতে হাতির দলের তাণ্ডব। জখম ও মৃত একাধিক গবাদিপশু      (14:15 PM)-বাসন্তীতে উদ্ধার চারটি বেআইনি আগ্নেয়াস্ত্র। ধৃত এক। এলাকায় চাঞ্চল্য      (14:14 PM)-অবৈধ গ্যাস সিলিন্ডার রাখার অভিযোগে মঙ্গলকোটে গ্রেপ্তার এক ব্যক্তি     (14:13 PM)-ডোমজুড়ে পাওয়ার হাউসে অগ্নিকাণ্ড। একটি স্পঞ্জ কারখানায় আগুন     (14:12 PM)-বোমা বিস্ফোরণে জখম তিন শিশু। বহরমপুরের টিকটিকিপাড়া এলাকার ঘটনা     (10:42 AM)-মুম্বাইয়ের বহুতলে সকাল ৭টা নাগাদ আগুন, মৃত ২, হাসপাতালে ভর্তি ১৫     (10:40 AM)-৫ বি তিলজলা রোডে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার, প্রাথমিক ধারণা আত্মহত্য়া     (10:03 AM)-প্রয়াত প্রাক্তন ফুটবলার তথা কোচ সুভাষ ভৌমিক     (08:15 AM)-২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের সংখ্যা ৯৪,৭৭৪, সুস্থ ২,৫১,৭৭৭      (08:07 AM)-করোনায় মৃত ৩৫, সংক্রমণের হার কমে ১২.৫৮ শতাংশ      (08:06 AM)-গত ২৪ ঘণ্টায় রাজ্যে মোট করোনা আক্রান্ত ৯,১৫৪     (07:59 AM)-২২ থেকে ২৪ জানুয়ারি হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা     (07:58 AM)-পশ্চিমী ঝঞ্ঝার জেরে রাজ্য জুড়েই বৃষ্টির সম্ভাবনা  
divorce-compensation
Divorce বিবাহ বিচ্ছেদ মামলায় প্রাক্তন স্ত্রীকে ৭৩৩ মিলিয়ন ডলার দেওয়ার নির্দেশ


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-12-22 18:31:28


স্বামী-স্ত্রীর মধ্যে বিবাহ বিচ্ছেদ। আর এই বিচ্ছেদের টানাপোড়েনের মধ্যে পড়ে যায় সন্তানরা। সন্তান কার কাছে বড় হবে, মা নাকি বাবা। এ নিয়ে প্রায়শই মামলা চলে আদালতে। তবে এই ঘটনা খুবই স্বাভাবিক হয়ে গিয়েছে আজকের সমাজে। কিন্তু সন্তানদের দেখভালের জন্য ৭৩৩ মিলিয়ন মার্কিন ডলার, যা ভারতীয় মুদ্রায় ৫ হাজার ৫৪২ কোটি ৮৭ লক্ষ ৬৩ হাজার ৬৫০ টাকা দাবি করে বসবেন স্ত্রী, তা কি ভাবা যায়? 

এমনটাই ঘটেছে দুবাইয়ের শাসক শেখ মহম্মদ বিন রশিদ আল-মাখতোম-এর সঙ্গে। তাঁর প্রাক্তন স্ত্রী প্রিন্সেস হায়া বিন আল হুসেইন (৪৭)। তিনি জর্ডনের রাজা আবদুল্লার বৈমাত্রেয় বোন। তাঁর দুই সন্তান, একজনের বয়স ৯ এবং অপরজনের ১৩। এদের নিয়ে লন্ডনে বসবাস করেন। দুবাইয়ের শেখের সঙ্গে বিচ্ছেদের পর দুই সন্তানের অধিকার নিয়ে আইনি লড়াই চলছিল। বিষয়টি মিটমাট করতে লন্ডন হাইকোর্ট নির্দেশ দেয়, ৭৩৩ মিলিয়ন মার্কিন ডলার, অর্থাৎ ৫৫৪ মিলিয়ন পাউন্ড হুসেইনকে দিতে হবে।

বিচারক বলেছেন, হুসেইন ও তাঁদের দুই সন্তানের ভবিষ্যৎ জীবন সুরক্ষিত করতে যে অর্থ দাবি করেছেন, তা শেখকে দিতে হবে। প্রিন্সেস হায়া নিরাপত্তা ছাড়া নিজের জন্য কিছু চাননি। দাম্পত্য ভেঙে যাওয়ায় যে যে ক্ষতি হয়েছে, তার ক্ষতিপূরণ দাবি করেননি। কেবল সন্তানদের নিরাপত্তার কথা ভেবে তিনি এই অর্থ দাবি করেছেন। 

ঘটনার সূত্রপাত ২০১৯ সালের এপ্রিল মাসে। প্রিন্সেস হায়া নিজের নিরাপত্তা সুনিশ্চিত করতে ইংল্যান্ডে পালিয়ে যান। সেখানেই নিজের এক দেহরক্ষীর সঙ্গে অন্তরঙ্গতা বাড়ে। শেখের কাছে তখন ডিভোর্স চান তিনি। 

শেখের আইনজীবী দাবি করেন, হায়া অতিরিক্ত বেশি অর্থ দাবি করছেন। সন্তানদের দোহাই দিয়ে নিজে এই অর্থ নিতে চাইছেন। এমনকি বাচ্চাদের জন্য বরাদ্দ অর্থ নয়ছয় করেছেন হাইয়া। নিজের দাম্পত্য বহির্ভূত সম্পর্ক আড়াল করতে টাকাও দিতে চেয়েছেন তাঁদের।

হায়ার আইনজীবী আদালতে বলেন, হায়ার ডজনের বেশি বিলাসবহুল বাড়ি রয়েছে। ৪০০ পাউন্ডের একটি ইয়াচ এবং বেশ কয়েকটি নিজস্ব বিমানও আছে। দুবাইয়ের বাড়ির জন্য তাঁর বার্ষিক বাজেট ৮৩ পাউন্ডের বেশি। আরও ৯ মিলিয়ন পাউন্ড খরচ আলাদা। সেসব খরচ পাওয়া তাঁর নৈতিক অধিকার। 

উল্লেখ্য লন্ডনের কিছু আইনজীবী দাবি করেন, ইংল্যান্ডের কোনও পারিবারিক আদালত এর আগে কখনও এত বিপুল অঙ্কের অর্থ ক্ষতিপূরণ ধার্য করেনি।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us