ব্রেকিং নিউজ
  রাষ্ট্রগুরু এভিনিউতে ভুয়ো কল সেন্টার খুলে ঋণের প্রতিশ্রুতি দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে গ্রেফতার তিন মহিলা সহ মোট ৫ জন     মালদহে বন্ধুদের সঙ্গে পিকনিক করতে গিয়ে মৃত্যু এক যুবকের, চাঞ্চল্য     সামশেরগঞ্জে শনিবার গভীর রাতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আতঙ্ক ছড়ায়  
coke-pepsi-and-others-soft-drinks-manufacturer-stop-selling-their-goods-in-russia
Russia-Ukraine: রাশিয়ায় ব্যবসা গুটিয়ে নিচ্ছে কোক-পেপসি, রুশ তেল-গ্যাস রফতানি আটকালেন বাইডেন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-03-09 10:16:34


পশ্চিমী দুনিয়ার সঙ্গে বাণিজ্যিক ভাবেও ক্রমশ বিচ্ছিন্ন হচ্ছে রাশিয়া (Boycott Russia)। মাস্টারকার্ড, ভিসার মতো সংস্থাগুলো ইতিমধ্যে পুতিনের দেশে কাজ করা বন্ধ করেছে। এবার হাত গুটিয়ে নিচ্ছে কোক-পেপসি (Coke-Pepsi), ম্যাকডোনাল্ডস, স্টারবাকসের মতো বহুজাতিক সংস্থা। সম্প্রতি নেটফ্লিক্সের মতো ওটিটি সংস্থা সে দেশে স্ট্রিমিং বন্ধ করেছে। সেই তালিকায় নতুন সংযোজন এই বহুজাতিক নামগুলো।

এদিকে, রাশিয়ার তেল, গ্যাস এবং কয়লা আমদানির উপর নিষেধাজ্ঞা চাপালো মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার ইউএস প্রেসিডেন্ট জো বাইডেন বলেছে, 'পুতিন কোনওদিন ইউক্রেন দখল করতে পারবে না।' একইভাবে চলতি বছরের মধ্যেই রাশিয়া থেকে তেল এবং গ্যাসের আমদানি কমাবে ব্রিটেন। এমনটাই জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

তবে বহুজাতিক সংস্থার রাশিয়ায় ব্যবসা বন্ধ প্রসঙ্গে জানা গিয়েছে, একাধিক পশ্চিমী দেশে এই সংস্থাগুলোর বিরুদ্ধে জনমত তৈরি হয়েছে। রাশিয়া যেখানে ইউক্রেন ধ্বংস করতে ব্যস্ত, তখন দিব্য ব্যবসা করে মুনাফা লুটছে একাধিক বহুজাতিক সংস্থা। অবিলম্বে সেই সংস্থার পণ্য বয়কটের ডাক দেওয়া শুরু করেন বিশ্বের তাবড় পরিচিত মুখ। তারপরেই ব্যবসা গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোক-পেপসি এবং ম্যাকডোনাল্ডসের মতো বহুজাতিক সংস্থাগুলো।

এদিকে, চতুর্থ দিনের যুদ্ধবিরতিতে সুমিতে আটক ভারতীয়দের উদ্ধার করতে পেরেছে মোদী সরকার। মঙ্গলবার এই দাবি করেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। ইউক্রেনের উত্তর-পূর্বের শহর সুমি থেকে প্রায় ৭০০ জন পড়ুয়াকে সোমবার ইউক্রেনের নিরাপদ শহর পলতোভায় নিয়ে যাওয়া হয়েছে। নিজে কন্ট্রোল রুম থেকে এই খবর পান মন্ত্রী হরদীপ পুরী। এমনটাই সংবাদ মাধ্যমকে জানান তিনি।

হরদীপ পুরীর দাবির স্বপক্ষে বিদেশ মন্ত্রকের একটি সূত্র বলেছে, সুমি থেকে শুধু ভারত নয়, অন্য দেশের নাগরিকদের উদ্ধার করেছে বিশেষ প্রতিনিধি দল। প্রত্যেককেই পলতোভা থেকে সড়কপথে পশ্চিমের কোনও দেশে নিয়ে যাবেন উদ্ধারকারীরা। সেখান থেকে বিশেষ বিমানে আনা হবে দিল্লি বা মুম্বইয়ে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন