ব্রেকিং নিউজ
chinese-and-russian-fighter-jets-flew-near-japan-airspace-as-quad-met
QUAD: কোয়াড বৈঠক চলাকালীন জাপানের আকাশসীমায় চিন ও রুশ যুদ্ধবিমান! কিন্তু কেন?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-24 20:05:00


মঙ্গলবারই কোয়াড বৈঠকে বসেছেন চার দেশের রাষ্ট্রপ্রধানরা। সেই বৈঠক চলাকালীনই চিন এবং রাশিয়া (Russia-China Fighter Plane) যৌথভাবে বোমারু বিমান ওড়াল জাপান সাগর এবং পূর্ব চিন সাগরের উপর দিয়ে। এমনটাই দাবি জাপানের প্রতিরক্ষা মন্ত্রী নোবুও কিশির। তাঁর অভিযোগ, বেজিং (Russia) এবং মস্কোর তরফে উস্কানিমূলক কার্যকলাপ চালানো হচ্ছে। 

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের দাপট কমাতেই গঠিত হয়েছে আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান এবং ভারত-এই চারটি দেশের জোট কোয়াড (QUAD)। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের দাপট কমাতেই মূলত এই জোট গঠন করা হয়েছে। মঙ্গলবার সকালে চার দেশের রাষ্ট্রপ্রধানদের বৈঠক চলাকালীনই বিমান ওড়ার ঘটনাটি ঘটেছে। কিশি জানিয়েছেন, এই ঘটনায় জাপান বেশ চিন্তিত। 

পূর্ব চিন সাগরের দিকে যাওয়ার পরে সম্ভবত বদলে ফেলা হয় চিনা বিমান দু’টি। রুশ বিমানের সঙ্গে দু’টি নতুন চিনা বিমান মহড়া শুরু করে। এবার পূর্ব চিন সাগর থেকে প্রশান্ত মহাসাগরের দিকে যায় চারটি বিমান, এমনটাই জানিয়েছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী। এছাড়াও কিশি জানিয়েছেন, রাশিয়ার গোয়েন্দা সংস্থার তথ্য সংগ্রহকারী শাখার একটি বিমানকেও জাপানের দিকে উড়ে যেতে দেখা যায়।

চারটি দেশের শীর্ষ পর্যায়ের বৈঠক চলাকালীন এই ধরনের সামরিক মহড়ার তীব্র নিন্দা করেছে টোকিও। এই পদক্ষেপগুলি ‘উস্কানিমূলক’ বলে অভিহিত করা হয়েছে জাপানের তরফ থেকে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন