ব্রেকিং নিউজ
Zawahiri-the-top-leader-of-Al-Qaeda-was-killed-in-an-American-airstrike-Joe-Biden-said-on-Twitter
Zawahiri: আমেরিকার বিমান হানায় নিহত আল কায়দার শীর্ষনেতা জাওয়াহিরি! টুইটে জানান জো বাইডেন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-02 08:57:49


কাবুলের শেরপুরে আমেরিকার বিমান হানায়(airstrike) নিহত ৯/১১ হামলার অন্যতম চক্রী তথা আল কায়দা প্রধান আয়মান আল-জাওয়াহিরি। সিআইএ-এর ড্রোন হামলায়(drone attack) নিহত হয়েছেন বলে টুইটে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আমেরিকার সেনার এক আধিকারিক জানিয়েছেন, রবিবার ভোর ৬টা ১৮ মিনিটে কাবুলে আমেরিকার হামলায় মৃত্যু হয়েছে জওয়াহিরির। 

উল্লেখ্য ,আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন(Osama Bin Laden) ২০১১ সালের ২ মে পাকিস্তানের অ্যাবোটাবাদে মার্কিন কমান্ডো হামলায় নিহত হওয়ার পর আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনের জন্য এটাই সবচেয়ে বড় আঘাত বলে মনে করছে ওয়াকিবহালমহল। বেসামরিক বিমান ছিনতাই করে ২০০১ সালে নিউ ইয়র্কের বিশ্ব বাণিজ্য কেন্দ্র (টুইন টাওয়ার)(twin tower), পেন্টাগন আর পেনসিলভানিয়ায় আত্মঘাতী হামলা চালিয়ে ৩ হাজারের বেশি মানুষকে হত্যার ঘটনার অন্যতম পরিকল্পনাকারী হিসেবে বিবেচনা করা হয় মিশরীয় চিকিৎসক জাওয়াহিরিকে, যিনি সে সময় ছিলেন ওসামা বিন লাদেনের শীর্ষ উপদেষ্টা।

টুইটে আমেরিকার প্রেসিডেন্ট বাইডেন লিখেছেন, কাবুলে বিমান হামলা চালায় আমেরিকা। ওই হামলাতেই মৃত্যু হয়েছে আল কায়দা প্রধানের। লিখেছেন, "কত দেরি হল, সেটা কোনও বিষয় নয়, কোথায় লুকিয়ে থাকার চেষ্টা করেছিলে, তাতে ফারাক পড়ে না। আমরা ঠিক খুঁজে বার করবই।" টুইট বার্তায় বাইডেন আরও লিখেছেন, "যারা আমাদের ক্ষতি করতে চায়, তাদের থেকে আমেরিকার মানুষকে রক্ষা করার সংকল্প ও ক্ষমতা প্রদর্শন জারি রেখেছে আমেরিকা।" বাইডেন এও বলেছেন, "ন্যায়বিচার দেওয়া গেল।"

কিন্তু কে ছিলেন এই জাওয়াহিরি? সংবাদসংস্থা সূত্রে জানা গেছে, পেশায় শল্য চিকিৎসক ছিলেন তিনি। মিশরের রাজধানী কায়রোয় জন্ম আল-জওয়াহিরির। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকায় জঙ্গি হামলায় লাদেনের সঙ্গে অন্যতম চক্রী ছিলেন তিনি। তাঁর মাথার দাম ধরা হয়েছিল ২.৫ কোটি ডলার।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন