ব্রেকিং নিউজ
Xi-Jinping-is-Chinas-president-for-the-third-time-breaking-Maos-record
China: তৃতীয়বারের জন্য চিনের প্রেসিডেন্ট হলেন শি জিনপিং, মাওয়ের রেকর্ড ছুঁলেন শি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-23 12:38:49


রেকর্ড গড়লেন চিনের প্রেসিডেন্ট (China President) শি জিনপিং (Xi Jingping)। তৃতীয়বারের (Third Time) জন্য চিনা কমিউনিস্ট পার্টির (China Communist Party) সাধারণ সম্পাদক হিসেবে পুনর্নির্বাচিত হলেন তিনি। শনিবারই দেশের প্রেসিডেন্ট পদে আরও পাঁচ বছরের জন্য র্নির্বাচিত হয়েছেন তিনি। তিনি শুধু দেশের নয়, দলেরও সর্বেসর্বা থাকছেন। এর আগে একমাত্র চিনা কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা মাও জে দং এই রেকর্ডের  অধিকারী ছিলেন। এবার তাঁর পথে শি জিনপিং-ও।

৬৯  বছর বয়সী শি জিনপিং, যিনি ৬৮ বছর সরকারি অবসরের বয়স পেরিয়ে এবং ১০ বছরের মেয়াদ পূর্ণ করার পরেও দলের শক্তিশালী কেন্দ্রীয় কমিটিতে নির্বাচিত হয়েছিলেন। তারপরও দলের সবচেয়ে ক্ষমতাশালী সেন্ট্রাল কমিটি তাঁকে তৃতীয়বারের জন্য দলের সর্বেসর্বা হিসেবে বেছে নিল। সেন্ট্রাল কমিটি ২৫ জন সদস্যকেও বেছে নিয়েছে। যারা আবার স্ট্যান্ডিং কমিটির সদস্যদের নির্বাচিত করবেন । এছাড়া জিনপিংয়ের সহযোগী হিসেবে রাষ্ট্র পরিচালনা করবেন।

উল্লেখ্য, ২০৫ জন নিয়মিত কেন্দ্রীয় কমিটির সদস্য এবং ১৭১ জন বিকল্প সদস্য নির্বাচনের মাধ্যমে শনিবার পাঁচ বছরের মধ্যে একবার কংগ্রেস তার সপ্তাহব্যাপী অধিবেশন শেষ করেছে। তবে আলোচ্য বিষয়, এবার পলিটব্যুরোয় কোনও মহিলা প্রতিনিধি নেই। এৰে গতবারের পলিটব্যুরোয় একজনই মহিলা সদস্য ছিলেন। বর্তমানে তিনি অবসর নিয়েছেন। যার ফলে পলিটব্যুরো মহিলাশূণ্য। যা গত ২৫ বছরের ইতিহাসে প্রথমবার।

রবিবার কেন্দ্রীয় কমিটির সদস্যরা ২৫ সদস্যের একটি রাজনৈতিক ব্যুরো নির্বাচন করেছেন, যা দেশ পরিচালনার জন্য স্থায়ী কমিটির সদস্যদের বাছাই করেছে। বেশ কয়েকটি নাম, বিশেষ করে ৬৭ বছর বয়সী প্রিমিয়ার লি, দেশটির ২ নং কর্মকর্তা, ৭২ বছরের ন্যাশনাল পিপলস কংগ্রেসের চেয়ারম্যান লি ঝানশু, ৬৭ বছরের চাইনিজ পিপলস পলিটিক্যাল কনসালটেটিভ কনফারেন্সের চেয়ারম্যান ওয়াং ইয়াং এবং ভাইস-প্রিমিয়ার হান ঝেং,৬৮। কেন্দ্রীয় কমিটির তালিকা থেকে স্পষ্টভাবে অনুপস্থিত। তাঁরা সবাই শির নেতৃত্বে বিদায়ী সাত সদস্যের স্থায়ী কমিটির অংশ। লি এবং ওয়াং উভয়কেই মধ্যপন্থী হিসেবে গণ্য করা হয়।

২০১২ সালে চিনের প্রেসিডেন্ট নির্বাচিত হন জিনপিং। একই সঙ্গে তিনি চিনের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদকও। জিনপিংয়ের জমানায় চিনের বৃদ্ধি এবং কূটনৈতিক স্তরে তৎপরতা গোটা দুনিয়ার নজর কেড়ে নেয়। কূটনৈতিক বিশ্লেষকরা মনে করেন জিনপিংয়ের হাত ধরে চিন এক নতুন জাগরণ দেখা দিয়েছে। শক্তিধর দেশ হিসেবে বিশ্বের কাছে চিন সম্ভ্রম কুড়িয়েছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন