ব্রেকিং নিউজ
With-the-discovery-of-medicine-the-cancer-disappeared-like-magic
Cancer: আবিষ্কৃত ওষুধে ম্যাজিকের মতো বিলীন ক্যান্সার, শোরগোল চিকিত্সক মহলে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-07 19:39:56


বিশ্বব্যাপী ক্যান্সার বাড়ছে। আর আগের তুলনায় এখন আরও বেশি মানুষ এই রোগে মারা যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ২০৩০ সালের মধ্যে ক্যান্সার আক্রান্ত হয়ে বছরে ১ কোটি ৩০ লক্ষ মানুষ মারা যাবে। ক্যান্সারের ওষুধ আবিষ্কারের জন্য বছরের পর বছর পরীক্ষা করছেন বিজ্ঞানীরা। কষ্টকর কেমোথেরাপি ছাড়া এযাবত সেই অর্থে আর কোনও সুরাহা মেলেনি। কিন্তু এবার সুখবর শোনালেন একদল গবেষক।

সম্প্রতি একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন ঘিরে উত্তেজনা দেখা গিয়েছে আমজনতার মধ্যে। প্রতিবেদনে বলা হয়েছে, ‘ডসটারলিম্যাব’ নামের একটি ওষুধের সফল ফলাফল মিলেছে ক্যানসারের চিকিৎসায়। ১৮ জন রোগীর শরীরে এটি প্রয়োগ করা হয়েছিল। তাঁরা সকলেই মলদ্বারের ক্যানসারে আক্রান্ত ছিলেন। প্রায় ৬ মাস ধরে চলে এই ওষুধের প্রয়োগ। তারপর ম্যাজিকের মতো শরীর থেকে বিলীন হয়ে যায় ক্যান্সারের কোষ। এই যুগান্তরকারী আবিষ্কারের জন্য ইতিমধ্যে শোরগোল পড়ে গিয়েছে চিকিৎসক মহলে।

উল্লেখ্য, রোগীদের উপর ওই ওষুধ প্রয়োগ করার ফলে কোনও জটিলতা কিংবা পার্শ্ব প্রতিক্রিয়াও দেখা যায়নি। ফলে সকলেই যেন দিশা দেখছেন। আগামী দিনে আরও বড় ট্রায়ালের কথা ভাবা হচ্ছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন