ব্রেকিং নিউজ
Who-warns-India-about-Monkeypox
Monkeypox: মাঙ্কিপক্স নিয়ে ভারতকে সতর্ক করল হু

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-23 09:54:11


করোনার (Corona) আতঙ্কের মধ্যে নয়া আতঙ্ক মাঙ্কিপক্স (Monkeypox)। ইতিমধ্যে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে বলে জানাচ্ছে ব্রিটেনের হেলথ সিকিউরিটি এজেন্সি (Britain's Health Security Agency)।  গত শুক্রবার পর্যন্ত ২০ জন আক্রান্ত হয়েছে ব্রিটেনে। এই ভাইরাসটি  ১৪টি দেশে ছড়িয়ে পড়েছে। ওইসব দেশগুলি থেকে বহু মানুষ ভারতে আসে। তাই ভারতকেও সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এখন ইউরোপে (Europe) বেড়েই চলেছে মাঙ্কিপক্সের কেস। রবিবার মাঙ্কিপক্স সংক্রমণ রুখতে ২১ দিনের কোয়ারেন্টাইন (quarantine ) বিধিনিষেধ জারি করল বেলজিয়াম (Belgium) সরকার।

তাহলে কি ফের ফিরে আসতে চলেছে লকডাউন (Lockdown) ? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে সকলের মনে। রবিবার ইসরাইল (Israel ) এবং সুইজারল্যান্ডও (Switzerland) 'মাঙ্কিপক্স' ভাইরাসের কথা বলে এবং সতর্কবার্তা জারি করে। শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, স্পেন, পোর্তুগাল, জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স, ইতালি, সুইডেন, নেদারল্যান্ডস এই ১২টি দেশে ৯২টি মাঙ্কিপক্স সংক্রমিতের খবর পাওয়া গিয়েছে।

মাঙ্কিপক্স হল মানুষের গুটি বসন্তের মতোই একটি বিরল ভাইরাল সংক্রমণ। এটি প্রথম ১৯৫৮ সালে বাঁদরের মধ্যে সনাক্ত করা হয়েছিল। মাঙ্কিপক্সের সংক্রমণের প্রথম ঘটনা ১৯৭০ সালে রেকর্ড করা হয়েছিল। এই রোগটি প্রধানত মধ্য ও পশ্চিম আফ্রিকার রেইনফরেস্ট অঞ্চলে দেখা দেয় এবং মাঝে মাঝে অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়ে। মাঙ্কিপক্সের জন্য কোন নির্দিষ্ট ভ্যাকসিন নেই, তবে WHO জানিয়েছে, গুটিবসন্ত নির্মূল করার জন্য ব্যবহৃত ভ্যাকসিনগুলি (Vaccine) মাঙ্কিপক্সের বিরুদ্ধে ৮৫ % পর্যন্ত কার্যকর।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন