ব্রেকিং নিউজ
Walk-7500-kilometers-to-Makkah-for-Hajj
Hajj: হজের জন্য ৬৫০০ কিলোমিটার হেঁটে মক্কায়

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-11 20:06:35


নেদারল্যান্ড, জার্মানি, অস্ট্রিয়া, হাঙ্গেরি, সরবিয়া, বুলগেরিয়া, তুর্কি, লেবানন এবং জর্ডন। একের পর এক দেশ পেরচ্ছেন পায়ে হেঁটে। মনের কী অসম্ভব জোর থাকলে তবেই এটা সম্ভব। আর অবশ্যই অদম্য জেদ। এভাবেই তিনি একের পর এক দেশ পার করেছেন এবং পৌঁছে গিয়েছেন তাঁর সেই লক্ষ্যে।

ইরাক বংশোদ্ভুত এই ব্রিটিশ নাগরিক আদম মহামেদের বয়স ৫২ বছর। তাঁর ইচ্ছা, ইংল্যান্ড থেকে তিনি হজের জন্য পায়ে হেঁটে পৌঁছবেন মক্কায়। আর সেই লক্ষ্যে তিনি সফলও। প্রায় সাড়ে ৬ হাজার কিলেমিটার পথ পেরিয়ে তিনি পৌঁছে গিয়েছেন তাঁর অভিষ্ট লক্ষ্যে।

এর জন্য তাঁর কত সময় লেগেছে জানেন? প্রায় ১১ মাস। সঠিকভাবে বলতে গেলে ১০ মাস ২৫ দিন। ২০২১ সালের ১ অগাস্ট ইংল্যান্ড থেকে যাত্রা শুরু করেছিলেন। সৌদিতে পৌঁছেছেন জুন মাসে। প্রতিদিন গড়ে তিনি ১৭.৮ কিলোমিটার রাস্তা অতিক্রম করেছেন।

তবে তিনি একা নন। সঙ্গে একটি ছোট্ট হাতে তৈরি গাড়ি, যাতে লাগানো স্পিকারে সবসময় বেজে চলেছে ধর্মীয় সংগীত। উদ্দেশ্য একটাই, বিশ্বে শান্তি ও সাম্যের বার্তা ছড়িয়ে দেওয়া। তাঁর ভাষায়, আমি নিজের সুনাম কুড়াতে বা অর্থের লোভে এই কষ্ট করছি না। আমি চাই ইসলাম ধর্ম যেভাবে শিখিয়েছে ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই সমান, সেই বার্তাই সবার মধ্যে ছড়িয়ে দিতে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন