ব্রেকিং নিউজ
WHOs-extreme-warning-not-to-change-sexual-partners-frequently
WHO: ঘন ঘন যৌনসঙ্গী বদলানো নয়, সতর্কবার্তা হু-র

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-28 10:32:52


দেশ থেকে এখনও করোনা(corona) নির্মূল হয় নি। তারমধ্যেই মাঙ্কিপক্সে (monkeypox)আক্রান্তের খবর মিলছে ভারতে।  মাঙ্কিপক্স নিয়ে বিশ্ব স্বাস্থ্য (World Health Organisation)সংস্থা জরুরি অবস্থা (global emergency)ঘোষণা করেছে । এবার সংক্রমণ রুখতে যৌন সম্পর্ক নিয়েও সতর্ক করা হল হু-র তরফে। হু প্রধান জানান, এখনও অবধি বিশ্বের ৭৮টি দেশে প্রায় ১৮ হাজারেরও বেশি মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মিলেছে। এরমধ্যে ৭০ শতাংশ আক্রান্তই ইউরোপ ও ২৫ শতাংশ আমেরিকার বাসিন্দা। গত মে মাস থেকে ছড়িয়ে পড়া এই সংক্রমণে এখনও অবধি পাঁচজনের মৃত্যু হয়েছে।

কীভাবে সংক্রমণ রোখা যায়, তার সবথেকে সহজ উপায় হিসাবে হু প্রধান টেড্রোস আধানম গ্রেবেয়াসিস ভাইরাসের সংস্পর্শ এড়িয়ে যাওয়ারই পরামর্শ দিয়েছেন। পাশাপাশি হু-র তরফে সতর্ক করে পরামর্শ দেওয়া হয়েছে ঘনঘন যৌনসঙ্গী না বদলানোর। বুধবারই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়, যৌন সংস্পর্শের মাধ্যমে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ার ক্ষেত্রে সবথেকে বেশি আক্রান্ত হচ্ছেন সমকামী পুরুষরাই, যারা পুরুষদের সঙ্গেই যৌন সম্পর্কে লিপ্ত হন। 

সম্প্রতি নিউ ইংল্যন্ড জার্নাল অব মেডিসিনে একটি গবেষণাপত্রে জানানো হয়েছে, আক্রান্তদের মধ্যে ৯৮ শতাংশই পুরুষ, যারা অন্য কোনও পুরুষসঙ্গীর সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হন। বিশেষজ্ঞদের মতে, ফোস্কার মতো শরীরে যে ব়্যাশ ওঠে, তা মূলত অতি ঘনিষ্ঠ বা যৌন সম্পর্কের কারণেই এক দেহ থেকে অন্য দেহে সংক্রমিত হয়। তবে এখনও অবধি মাঙ্কিপক্সকে যৌন সংস্পর্শের মাধ্যমে ছড়িয়ে পড়া সংক্রমণ বা সেক্সুয়ালি ট্রান্সমিটেড ইনফেকশনের অ্যাখ্যা দেওয়া হয়নি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন