ব্রেকিং নিউজ
Ukraine-President-will-attend-nato-convetion-in-madrid
Ukraine: মাদ্রিদে ন্যাটোর শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট!

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-10 12:47:07


নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনের (ন্যাটো) উপ-মহাসচিব মিরসিয়া জোয়ান নিশ্চিত করেছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিকে মাদ্রিদে জোটের শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে।

স্পেনের মাদ্রিদে ২৮ ও ২৯ জুন এই সম্মেলন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে ন্যাটোর অংশীদাররা প্রথমবারের মতো এই শীর্ষ সম্মেলনে অংশ নেবে - অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপান এবং দক্ষিণ কোরিয়া, এমনটাই জোয়ান একটি সরকারি বিবৃতির মাধ্যমে জানিয়েছেন।

মিরসিয়া জোয়ান আরও বলেছেন, ন্যাটোর প্রসারণ এবং মুক্তদ্বার নীতি নিয়ে আলোচনা হবে এই বৈঠকে। তিনি আশা করছেন ফিনল্যান্ড এবং সুইডেন এই দলে যোগ দেবে। এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ ইউক্রেনের পরিস্থিতি নিয়ে আলোচনা হবে বলে জানান। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকবেন।

স্পেন সরকারের সূত্র উদ্ধৃত করে ইউরোপা প্রেস জানায়, স্পেনে ২৯ ও ৩০ জুন মাদ্রিদে অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনে জেলেনস্কিকে আনুষ্ঠানিক আমন্ত্রণ পাঠানোর পরিকল্পনা করেছে। তবে ইউক্রেনের বিদেশমন্ত্রী ডিমিত্রো কুলেবা স্বীকার করেছেন, ন্যাটো সম্মেলনে তিনি ইউক্রেনের জন্য ইতিবাচক সিদ্ধান্ত আশা করেন না।

এছাড়াও, ন্যাটোর প্রতিরক্ষা মন্ত্রীরা ১৫-১৬ জুন ব্রাসেলসে বৈঠক করবেন। শুক্রবার জোটের পক্ষ থেকে বলা হয়েছে, ইইউ, জর্জিয়া, ফিনল্যান্ড, সুইডেন এবং ইউক্রেনকে এই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। ন্যাটোর মহাসচিব জেনস স্টোলটেনবার্গের নেতৃত্বে অনুষ্ঠিত হবে অনুষ্ঠান।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন