১৬ এপ্রিল, ২০২৪

Ukraine: রুশ হামলার বর্ষপূর্তির প্রাক্কালে কিভে বাইডেন, আরও সাহায্য ঘোষণার সম্ভাবনা
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-21 11:48:33   Share:   

শিয়রে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) বর্ষপূর্তি, তার আগে কিভ সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Biden at Kyiv)। পূর্ব ইউরোপে মার্কিনীদের অন্যতম কূটনৈতিক শরিক ইউক্রেন। তাই রাশিয়ার আগ্রাসনের বর্ষপূর্তির আগে বন্ধুকে পাশে থাকার বার্তা দিতেই ইউএস প্রেসিডেন্টের এই ইউক্রেন সফর। এমনটাই দাবি আন্তর্জাতিক বিশেষজ্ঞদের। হোয়াইট হাউসের তরফে খবর, বাইডেনের এই সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির (Voladimir Zelenskye) সঙ্গে বৈঠকের পাশাপাশি রুশ হামলা ঠেকাতে সামরিক সহায়তা নিয়েও গুরুত্বপূর্ণ আলোচনা হবে।

এযাবৎকাল ঘুরপথে ইউক্রেনকে সামরিক সাহায্য দিয়ে এসেছে আমেরিকা এবং ন্যাটো গোষ্ঠীভুক্ত দেশগুলো। যদিও যুদ্ধের বর্ষপূর্তির আগে বাখমুট-সহ ইউক্রেনের একাধিক শহর ঘিরে আক্রমণের ঝাঁজ বাড়িয়েছে পুতিন বাহিনী। মূলত পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলে নিরঙ্কুশ আধিপত্য কায়েম করতেই পুতিন সেনার এই সক্রিয়তা বলে অভিযোগ।

এই পরিস্থিতিতে জেলেনস্কির আবেদনের সাড়া দিয়ে জরুরি ভিত্তিতে অস্ত্র, সামরিক সরঞ্জাম এবং জ্বালানি তেল সরবরাহের জন্য পশ্চিমী দেশগুলো নিজেদের জোট সঙ্গীদের সঙ্গে আলোচনা চালাচ্ছে। রুশ হামলা ব্যর্থ করার জন্য ইউক্রেনকে সম্ভাব্য সহায়তার বিষয়ে তাঁরা ঐকমত্য হয়েছেন।

সূত্রের খবর, ইউক্রেনের মাটি থেকে তিনি রাশিয়ার বিরুদ্ধে আরও কিছু নিষেধাজ্ঞা ঘোষণা করতে পারেন। বাইডেনের সফরকে স্বাগত জানিয়ে জ়েলেনস্কি জানান, রুশ হামলা থেকে ইউক্রেনকে রক্ষা করার বিষয়ে তিনি আত্মবিশ্বাসী।


Follow us on :