১৯ এপ্রিল, ২০২৪

Earthquake: ভয়াবহ ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া, বাড়ি চাপা পড়ে মৃত অন্তত ৪৪
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-21 18:40:15   Share:   

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া (Indonesia)। ভারতীয় সময় সোমবার সকালে ভূমিকম্পে কেঁপে ওঠে প্রধান দ্বীপ জাভা (Java)। সূত্রের খবর, কমপক্ষে ৪৪ জনের মৃত্যু হয়েছে ভূমিকম্পে (Earthquake)। আহত হয়েছেন ৭০০ জনেরও বেশি মানুষ। কয়েক সেকেন্ডের জন্য কম্পন অনুভূত হয়েছিল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৬। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ৫.৬ মাত্রার ভূমিকম্পটি ১০ ​​কিলোমিটার (৬.২ মাইল) গভীরতায় পশ্চিম জাভা প্রদেশের সিয়ানজুর অঞ্চলে কেন্দ্রীভূত হয়েছিল। কম্পনের কারণে বহু মানুষ ঘর ছেড়ে বেড়িয়ে আসেন। খালি করে দেওয়া হয় অফিস। ভূমিকম্পে কয়েকশো বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে। এছাড়া কয়েকটি স্কুলও ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইন্দোনেশিয়ার স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ঘরবাড়ি ভেঙে চাপা পড়ে আহত হওয়া সকলকে উদ্ধার করা হয়েছে। তাঁদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। শুধু জাভা নয়, রাজধানী জাকার্তাতেও কম্পণ অনুভূত হয়েছে। প্রথমে ১৪ জনের মৃত্যুর খবর ঘোষণা করে সেখানকার সরকার৷ কিন্তু তারপর থেকে মৃত্যুর খবর আরও বাড়তে থাকে৷

ভূমিকম্পের জেরে প্রচুর বাড়ি ভেঙে পড়তে শুরু করে৷ উদ্ধারকারী দল জানিয়েছে, বেশিরভাগের মৃত্যু হয়েছে বাড়ি চাপা পড়ে। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।


Follow us on :