ব্রেকিং নিউজ
  Weather update: আজ থেকে টানা তিনদিন ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায়     Baguiati: অর্জুনপুরে দুষ্কৃতীদের তাণ্ডব, তৃণমূল যুব সভাপতিকে প্রাণে মারার হুমকি     Rabindra Sarobar: রোয়িং করতে গিয়ে দুই ছাত্রের মৃত্যুর পর বন্ধ ক্লাব, উঠছে নানা প্রশ্ন     Taliban Order: মুখ ঢেকে খবর পড়ার নির্দেশকে তোয়াক্কা না করেই সংবাদ পড়ছেন আফগানি মহিলারা     Uttar Pradesh: উত্তরপ্রদেশে ভোট মিটতেই কি বাতিল হতে চলেছে শয়ে শয়ে রেশন কার্ড?     Arjun Singh: 'সেখানে নৌকা নিয়ে যাই চলো, যেখানে তুফান এসেছে', অর্জুনের নয়া ট্যুইটে জল্পনা     Corona Update: ঊর্ধ্বমুখী মৃত্যুগ্রাফ, কিছুটা নিম্নমুখী সংক্রমণ     Monkeypox: ছড়াচ্ছে মাঙ্কি পক্স, আক্রান্তের সংখ্যা বাড়বে, সতর্ক করল 'হু'     Climate: উষ্ণায়নে পাল্টাচ্ছে সমুদ্রের প্রকৃতি, সঙ্কটে সামুদ্রিক প্রাণীদের অস্তিত্ব  
Today-is-International-Nurses-Day-a-day-to-pay-tribute-to-nurses
Nurse Day: আজ আন্তর্জাতিক নার্স দিবস, নার্সদের শ্রদ্ধাজ্ঞাপনের দিন


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-12 09:47:55


বাড়ি থেকে অনেক দূরে ভাড়াবাড়িতে কোনওরকমে দিন গুজরান। তার উপর সারা সপ্তাহের বাজার একদিনেই করে মজুত করতে হচ্ছে। অনেক সময়ই ঘরে খাবার থাকছে না। না খেয়েই একরাশ দুশ্চিন্তা নিয়ে কোনওরকমে শরীরখানা বিছানায় এলিয়ে দেওয়া। ভোর হতেই কর্মস্থলের উদ্দেশে রওনা। এতটা পথ পাড়ি দেওয়ার জন্য কোনও গাড়ি-ঘোড়া নেই। হাঁটতে হাঁটতে কোনওমতে হাসপাতালে পৌঁছনো গেল। এরপর দমআঁটা পিপিই কিট পরে ঘণ্টার পর ঘণ্টা মৃতপ্রায় রোগীদের শুশ্রূষা করে চলা। নিজের জীবনের বাজি রেখে, অন্যের জীবন রক্ষা করার কঠিন লড়াই চলেছে পুরোদমে। দিনের শেষে, ক্লান্ত-শ্রান্ত শরীরে যখন বাড়ি ফিরলেন, রুখে দাঁড়াল পাড়ার প্রতিবেশীরা। তাঁরা করোনা আক্রান্ত রোগীর পরিষেবা করে এসেছেন, তাঁরা এলাকায় ঢুকলে পাড়ার বাসিন্দাদের অসুবিধা! এক রাতের মধ্যে পাড়াছাড়া হতে হবে তাঁদের।

কোভিডের ঢেউ যখন আছড়ে পড়েছিল, তখন শহরে নার্সদের (Nurse) এমন করুণ পরিণতির খবর উঠে এসেছে বারবার। মানুষকে চিকিৎসা (Treatment) পরিষেবা দিতে গিয়েই নিজেদের আক্রোশের সম্মুখীন হতে হয়েছে বারবার। তবু তাঁরা অবিচল থেকেছেন। মানুষকে সেবা প্রদানের যে শপথ নিয়েছিলেন, তা থেকে বিচ্যুতি ঘটেনি কখনও। ভাগ্যিস সেই সমস্ত নার্সিং স্টাফেরা ছিল। চিকিৎসকদের পাশাপাশি তাঁদের কুশলী পরিষেবায় এযাত্রায় কোনওমতে বেঁচে ফিরেছেন বহু মানুষ।

গোটা বছর জুড়েই তাঁদের অবদান আমাদের ছুঁয়ে যায়। একটা দিন না হয় তাঁদের শ্রদ্ধার জন্য রইল। আজ সেই সমস্ত নার্সদের শ্রদ্ধা জানানোর দিন। প্রতি বছরের ১২ মে আন্তর্জাতিক নার্স দিবস (International Nurses Day) পালিত হয়ে আসছে। সমাজের প্রতি নার্সদের অবদান, যেভাবে তাঁরা অসুস্থদের শুশ্রূষা করেন, তা সকলের সামনে তুলে ধরতে এই দিনটি পালন করে বিশ্ব।

১৮২০ সালের ১২ মে ইতালির অভিজাত পরিবারে জন্ম আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা ফ্লোরেন্স নাইটিঙ্গেলের। ১৯৭৪ সাল থেকে তাঁর জন্মদিনটি 'ইন্টারন্যাশনাল নার্সেস ডে' হিসাবে পালিত হয়ে আসছে গোটা বিশ্বে। আধুনিক নার্সিংয়ের জননী ফ্লোরেন্স নাইটিঙ্গেলের (Florence Nightingale) জন্মদিন ১২ মে। তাই এই দিনটি পালন করা হয় আন্তর্জাতিক নার্স দিবস হিসেবে। গোটা বিশ্বে স্বাস্থ্যক্ষেত্রে অন্যান্য পেশার থেকে নার্সের সংখ্যা বেশি। আধুনিকতম স্বাস্থ্য পরিষেবা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, রোগীদের চাহিদা সম্পর্কে ওয়ার্কশপ ও সেমিনারের আয়োজন ইত্যাদি পড়ে তার মধ্যে। প্রতিটি দেশ নিজের নিজের মতো করে পালন করে এই দিনটি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন