ব্রেকিং নিউজ
The-smell-of-gunpowder-the-sound-of-airstrikes-devastated-children-what-do-psychologists-say
Russia Ukrain: বারুদের গন্ধ, এয়ারস্ট্রাইকের আওয়াজে বিধ্বস্ত শিশুমন, কী বলছেন মনোবিদরা?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-25 13:28:59


রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অব্যাহত। এখনও বারুদের গন্ধে বাতাস ভারী। মিসাইল হানা, শেলিং, এয়ারস্ট্রাইকের আওয়াজ আর শুনতে চান না ইউক্রেনবাসী। সাধারণ মানুষ চান, আর যুদ্ধ নয়, এবার শান্তি নেমে আসুক ইউক্রেনে। শিশুরা পাক উন্মুক্ত বাতাস, সুস্থ পরিবেশ। যুদ্ধপীড়িত ইউক্রেনের শিশুদের মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে এবার একাধিক নিদান দিলেন ইউক্রেনের এক মনোবিদ।

যুদ্ধ কেড়ে নিয়েছে ছোটদের শৈশবও। শিশুদের মানসিক স্বাস্থ্য উদ্ধারে সঙ্গীতের বিশেষ অবদানের কথা বলছেন সেদেশের মনোবিদরা। ললিতকলার মাধ্যমে শিশুরা ভালো থাকবে বলে জানান তাঁরা। পাশাপাশি ছবি আঁকাও ম্যাজিকের মতো কাজ করে শিশুদের মানসিক স্বাস্থ্যের উন্নতিতে। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের শিশুদের মানসিক স্বাস্থ্যের দিকে বিশেষ নজর রাখা এবং যত্ন নেওয়ার পরামর্শ দিচ্ছেন ইউক্রেনের মনোবিদরা।

মনোবিদ এলিনা শুষ্কো বলেন, যুদ্ধে আমরা অনেক বেশি শক্তিশালী হয়ে পড়েছি। উদ্ভুত পরিস্থিতিতে আমাদের আশাবাদী হতে হবে। তাই ভালোবাসা ও আনন্দে ভরিয়ে রাখতে হবে শিশুদের।

বিভিন্ন গঠনমূলক কাজে সাহায্য করাকে মানসিক স্বাস্থ্যের পক্ষে ভালো বলে মনে করে থাকেন বিশেষজ্ঞরা। কাগজ এবং রংপেন্সিলের জাদুতে মনের চাপ অনেকটা কেটেছে বলে জানাল ১৪ বছরের কিশোরী এলিনা। সে ইউক্রেনের যুদ্ধ শুরু হওয়ার সময়েই ডনবাস থেকে মা এবং দিদিমা সহ ভাইবোনেদের সঙ্গে কিভে এসেছিল।

যুদ্ধের ভয়াবহতায় শিশুদের মনে সাহস এবং নির্ভরতা জোগাতে অভিভাবকদের বিভিন্ন পরামর্শ দিচ্ছেন মনোবিদরা। আদর করে শিশুদের বুকে জড়িয়ে ধরতে হবে বলে পরামর্শ দিয়েছেন মনোবিদরা। এমনকী গাছের পরিচর্যাও মানসিক স্বাস্থ্যের উন্নতি করে বলে মত মনোবিদদের।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন