ব্রেকিং নিউজ
The-editor-auctioned-the-Nobel-Peace-Prize-to-help-war-torn-children-in-Ukraine
Nobel: ইউক্রেনের যুদ্ধবিধ্বস্ত শিশুদের সাহায্যার্থে নোবেল শান্তি পুরস্কার নিলামে তুললেন সম্পাদক

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-21 14:27:31


রাশিয়ার একমাত্র স্বাধীন সংবাদপত্র নোভায়া গাজেতার প্রধান সম্পাদক দিমিত্রি মুরাটভ নিজের নোবেল শান্তি পুরস্কারের স্বর্ণপদক নিলামে তুললেন। ইউক্রেনের যুদ্ধে বাস্তুচ্যুত শিশুদের পাশে দাঁড়াতেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। নিলামে নোবেল পুরস্কারের এই স্বর্ণপদকটি ১০৩.৫ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে বিক্রি হয়েছে বলে জানা গিয়েছে। হেরিটেজ নিলাম দ্বারা আয়োজিত নিউ ইয়র্কের এই নিলামে কে এই নোবেল পুরস্কারটি কিনেছেন, তা জানা যায়নি।

সংবাদমাধ্যম সূত্রে খবর, মুরাটভ প্রথম থেকেই ইউক্রেন যুদ্ধের তীব্র বিরোধিতা করছেন। পুরস্কার বিক্রির পর তাঁর দেওয়া অর্থ ইউক্রেনের ঘর-বাড়ি হারানো শিশুদের জন্য ব্যয় করা হবে বলে জানিয়েছে ইউনিসেফ।

উল্লেখ্য, মুরাটভ ২০২১ সালে ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসার সঙ্গে পুরষ্কার জিতেছিলেন।  কমিটি তাঁদের "মত প্রকাশের স্বাধীনতা রক্ষার প্রচেষ্টার জন্য" সম্মান জানায়।

রুশ সরকারের তুমুল চোখ রাঙানির পরেও মুরাটভ স্বাধীন ও স্বতন্ত্রভাবে নিজের সংবাদপত্র প্রকাশ করে চলেছেন। রাশিয়ার একটিমাত্র সংবাদপত্র নোভায়া গেজেতার যা ক্রমাগত রুশ সরকারের সমালোচনা করে। রুশ সরকারের সমালোচনার জেরে ২০০০ সাল থেকে নোভায়া গেজেতার ছয় সাংবাদিককে খুন হতে হয়েছে। নোবেল পুরস্কার মুরাটভ সেই ছয় সাংবাদিককে উৎসর্গ করেছিলেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একাধিক সিদ্ধান্তের সমালোচনা করে এই সংবাদমাধ্যমটি। ইউক্রেনে রুশ আগ্রাসনের তুমুল সমালোচনা করে মুরাটভ ও তাঁর পত্রিকা নোভায়া গাজেতার রাশিয়ার সরকারের নজরে পড়েছে।

প্রসঙ্গত, মুরাটভের পদকটি ব্যক্তিগতভাবে এবং অনলাইন উভয় ক্ষেত্রেই দরদাতাদের জন্য উপলব্ধ ছিল।  সমস্ত আয় যুদ্ধের কারণে অসহায় ইউক্রেনীয় শিশুদের জন্য ইউনিসেফের মানবিক প্রতিক্রিয়ায় চলে যায়।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন