১৯ এপ্রিল, ২০২৪

Earthquake: ভয়াবহ ভূমিকম্প ইকুয়েডরে! মৃত্যু কমপক্ষে ১৪ জনের, আহত বহু
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-19 19:18:31   Share:   

ভয়াবহ ভূমিকম্প (Earthquake)। ভূমিকম্পের ফলে অন্তত ১৪ জনের মৃত্যু (death) হয়, আহত প্রায় ৩৮০ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে, জানিয়েছে আন্তর্জাতিক এক সংবাদ সংস্থা। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে টুইট করে জানানো হয়েছে, শনিবার ভারতীয় সময় রাত ১০টা ৪২ মিনিট নাগাদ ইকুয়েডরে (Ecuador) ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৬.৮। 

সূত্রের খবর, ইকুয়েডরের ভূমিকম্পে ৪৪টি বাড়ি ভেঙে পড়েছে এবং ৯০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় আহতদের উদ্ধারের কাজ চলছে। জানা গিয়েছে, শনিবার ইকুয়েডরে ভূমিকম্প হয়। আচমকাই কম্পনে একাধিক বাড়ি ভেঙে পড়ে। এমনকি স্কুল, কলেজ, চিকিৎসা কেন্দ্রেও ফাটলের সৃষ্টি হয়। এমনকি ইকুয়েডরের পাশাপাশি কেঁপে উঠেছে পেরুর উত্তরাংশও।

আমেরিকান জিওলজিক্যাল সার্ভের তথ্য অনুযায়ী, ইকুয়েডরের বালাও শহর থেকে ১০ কিলোমিটার দূরে মাটি থেকে ৬৬.৪ কিলোমিটার গভীরে উৎপন্ন হয় এই ভূমিকম্প। উপকূলবর্তী এলাকাতেই ভূমিকম্পের প্রভাব পড়েছে। তবে এর ফলে এখনও পর্যন্ত সুনামির কোনও সম্ভাবনা তৈরি হয়নি, দাবি বিশেষজ্ঞদের।

তবে এই ঘটনায় দুঃখপ্রকাশ করে ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলেরমো লাসো টুইট করেছেন, এই দুর্যোগে যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের যথাসম্ভব সাহায্য করবে সরকার।


Follow us on :