ব্রেকিং নিউজ
  Weather Update: বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা বঙ্গের বিভিন্ন জেলায়      Sourav-Wriddhi: বেহালা ছেড়ে ৪০ কোটির বাড়িতে সৌরভ, কিন্তু বাংলা ছাড়ছেন না ঋদ্ধি     Delhi Rain: ঝড়বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লি, বিদ্যুৎ-বিভ্রাট, ব্যাহত বিমান চলাচল     Monkeypox: মাঙ্কিপক্স নিয়ে ভারতকে সতর্ক করল হু     Lake Club: আজই খুলছে দুটি রোয়িং ক্লাব, তবে নিষেধাজ্ঞা রয়েছে, উঠছে সতর্কতা নিয়ে প্রশ্ন     Anubrata: এবার ভোট পরবর্তী হিংসা মামলায় মঙ্গলবার তলব অনুব্রতকে     Fire: মহেশতলায় গেঞ্জি কারখানায় বিধ্বংসী আগুন     SSC: ব্রাত্য বসুকে আজই তলব করলেন রাজ্যপাল     Market: ভোজ্যতেল, আলুর পর কি এবার ডালের দামও বাড়ছে? আশঙ্কায় সাধারণ মানুষ     Corona Update: দেশে সংক্রমণ এবং মৃত্যু নিম্নমুখী      Suicide: কিশোর ভারতী স্টেডিয়ামের পাশেই নিরাপত্তারক্ষীদের সুপারভাইজারের ঝুলন্ত দেহ     Ceremony: ৯৫ বছর বয়সে বৃদ্ধ খুঁজে নিলেন স্বপ্নের মহিলাকে, বাঁধলেন গাঁটছড়া     Arjun singh: আজ জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠক অর্জুনের, তৃণমূলে ফিরতে পারেন ছেলেও     Delhi: মাটিতে জাতীয় পতাকা পেতে নমাজ পাঠ! দিল্লির ঘটনায় তোলপাড় দেশ     Alipurduar: লক্ষ্মীর ভাণ্ডারের টাকা ঢুকছে পুরুষের অ্যাকাউন্টে!     Nabanna: আজ নবান্নে লোকায়ুক্ত বৈঠক, মমতার মুখোমুখি হচ্ছেন না শুভেন্দু     Switzerland: পর্বতমালার ঢালের ঘাসবন সাদা সুগন্ধি পেপার হোয়াইট নার্সিসাসে     Afghanistan: মহিলারা মুখ না ঢেকে খবর পড়লে পরিণতি ভালো হবে না, এবার হুঁশিয়ারি  
SriLanka-is-in-a-terrible-financial-crisis-gas-cylinders-are-being-looted
Srilanka: শ্রীলঙ্কায় সিলিন্ডার ভর্তি ট্রাক দাঁড়াতেই লুটপাট


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-09 12:06:29


শ্রীলঙ্কায় (Srilanka) চলমান অর্থনৈতিক সংকট (economical crisis) আরও ঘনীভূত হচ্ছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সংকটের পর জীবন রক্ষাকারী ওষুধের ঘাটতিও দেখা দিয়েছিল দ্বীপরাষ্ট্রটিতে। হৃদ্‌রোগ, ক্যানসার সহ প্রাণঘাতী রোগের ওষুধ আমদানি করতে না পারায় ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা কার্যক্রম। এর পাশাপাশি জ্বালানি, বিদ্যুতের সংকটও (power crisis) দেখা যাচ্ছে।  এমন অবস্থায় গত শনিবার ফের দেশে জরুরি অবস্থা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে (President Gotabaya Rajapokkhe)। এমনকি রবিবার কলম্বোর (Colombo) রাজপথে শ্রীলঙ্কাবাসীকে রান্নার গ্যাস ভরতি ট্রাক লুট করতে দেখা যায়। এর থেকে পরিষ্কার, মানুষের দুর্দশা কোন পর্যায়ে পৌঁছেছে।

উল্লেখ্য, গত মাসেই শ্রীলঙ্কা প্রশাসন জানিয়ে দেয়, ঋণদাতাদের অর্থ ফেরত দেওয়া সম্ভব নয় তাদের পক্ষে। নিজেদের দেউলিয়া (insolvent) ঘোষণা করেছে তারা। এই পরিস্থিতিতে চরম অভাবে ধুঁকছে শ্রীলঙ্কা। এদিন রাস্তায় বহু মানুষকে দেখা যায় নীলরঙা গ্যাস সিলিন্ডার নিয়ে স্থানীয় এক দোকানের সামনে লাইন দিতে। ফাঁকা সিলিন্ডার সাজিয়ে পথ অবরোধও করা হয়। পরে সিলিন্ডার ভরতি ট্রাক এলে রীতিমতো লুটপাট চালিয়ে সব সিলিন্ডার সেখান থেকে তুলে নিয়ে যান তাঁরা।

প্রসঙ্গত, শ্রীলঙ্কার বেশিরভাগ বিদ্যুৎ উৎপাদিত হয় কয়লা ও তেলের (Coal and oil ) মাধ্যমে। এই দুটিই আমদানি করতে হয়। কিন্তু দেশটিতে এখন এগুলির মারাত্মক ঘাটতি দেখা দিয়েছে। কোনওটিই আমদানি করতে পারছে না সরকার। কারণ, এগুলি আমদানির জন্য যে বৈদেশিক মুদ্রার (Foreign Currency) প্রয়োজন, তা সরকারের হাতে নেই।

শ্রীলঙ্কায় বিদ্যুৎ খাতে একচেটিয়া আধিপত্য রয়েছে একটি সংস্থার। রাষ্ট্রায়ত্ত ওই সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, দিনে ১০ ঘণ্টা দেশজুড়ে বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন থাকবে। বিদ্যুৎ উৎপাদন করতে জেনারেটর চালানোর মতো তেল নেই। এ মাসের শুরু থেকেই দেশটিতে দিনে সাত ঘণ্টা বিদ্যুৎ থাকছে না।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন