ব্রেকিং নিউজ
Sri-Lanka-is-in-great-trouble-the-Prime-Minister-resigned
Srilanka : টালমাটাল শ্রীলঙ্কা, পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী, গণরোষে নিহত এমপি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-09 16:57:53


শ্রীলঙ্কার (Srilanka) চলমান আন্দোলনের মুখে পদত্যাগ (resign ) করলেন প্রধানমন্ত্রী মহিন্দ্রা রাজাপক্ষে (PM Mahindr Rajapaksa)। সোমবার দুপুরে সংবাদ সংস্থা এই খবরটি জানিয়েছে। শ্রীলঙ্কার স্থানীয় সংবাদমাধ্যম সূত্রেই খবরটি পাওয়া গিয়েছে বলে জানিয়েছে ওই সংবাদ সংস্থা। মন্ত্রিসভার এক বিশেষ বৈঠকে প্রেসিডন্ট গোতাবায়া (President Gotabaya Rajapaksa) রাজাপক্ষের অনুরোধে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে খবর। এই পদত্যাগের পর যে মন্ত্রিসভা একেবারে ভেঙে পড়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না।

শ্রীলঙ্কায় (Srilanka) চলমান অর্থনৈতিক সংকট (economical crisis) আরও ঘনীভূত হচ্ছে। উল্লেখ্য, গত মাসেই শ্রীলঙ্কা প্রশাসন জানিয়ে দেয়, ঋণদাতাদের অর্থ ফেরত দেওয়া সম্ভব নয় তাদের পক্ষে। নিজেদের দেউলিয়া (insolvent) ঘোষণা করেছে তারা। এই পরিস্থিতিতে চরম অর্থ সংকটে ধুঁকছে শ্রীলঙ্কা। তারপর থেকেই প্রধানমন্ত্রী রাজাপক্ষের ইস্তফার দাবি জোরদার হয়েছিল ভারতের দক্ষিণের এই দ্বীপ রাষ্ট্রে।

এদিকে শ্রীলঙ্কা জুড়ে অব্যাহত বিক্ষোভ দমাতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। পাঁচ সপ্তাহের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো শ্রীলঙ্কায় জরুরি অবস্থায় জারি হল। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপক্ষে পদত্যাগের পর থেকেই বিক্ষোভ দেখাতে অস্ত্র নিয়ে রাস্তায় নামেন তাঁর সমর্থকেরা।

শ্রীলঙ্কায় গণরোষের মুখে পড়ে মৃত্যু হল শাসকদলের এক এমপি-র। সোমবার বিকেলে মাহিন্দা রাজাপক্ষের ইস্তফার পর তাঁর সমর্থকদের বিক্ষোভের মুখে পড়েছিলেন তিনি। বিক্ষোভকারীদের হঠাতে তাঁদের লক্ষ্য করে গুলি চালানোর ঘণ্টাখানেক পরেই গণরোষে নিহত শ্রীলঙ্কার শাসকদলের এমপি বলে সংবাদ সংস্থা সূত্রে খবর।





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন