ব্রেকিং নিউজ
Sri-Lanka-in-the-face-of-extreme-food-crisis-long-line-for-gas
Srilanka: চরম খাদ্যসংকটে শ্রীলঙ্কা, গ্যাসের লাইন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-24 11:31:42


একদিকে চরম খাদ্যসংকটের মুখে শ্রীলঙ্কা। অন্যদিকে পরিস্থিতি সামাল দিতে ৯ জন মন্ত্রীর বিশেষ ক্যাবিনেট গড়লেন রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে।

বর্তমানে প্রবল আর্থিক অনটনে জেরবার শ্রীলঙ্কা (Srilanka)। পেট্রোলিয়াম থেকে ওযুধপত্রের (medicine) অভাব তো ছিল আগেই। এবার তার সঙ্গে নয়া সংযোজন খাদ্য (food) সংকট। কারণ, এতদিন খাবারের মূল্য ছিল আকাশছোঁয়া। তবে কোনও মতে একবেলা একমুঠো খাবার জুটত তাঁদের। কিন্তু এবার দেশের শস্যভান্ডারেই টান পড়েছে। ফলে খাদ্যশস্যের অভাব দেখা দিয়েছে। দুশ্চিন্তায় শহরবাসী। তবে শুধু তো খাদ্যশস্যই নয়, প্রবল চাহিদা রান্নার গ্যাসেরও। অথচ চাহিদার তুলনায় জোগান একেবারেই নগন্য। ফলে লম্বা লাইনে দাঁড়িয়ে আছেন শ্রীলঙ্কার সাধারণ মানুষ।

স্থানীয় বাসিন্দা মহম্মদ শ্যাজল জানান, "আমরা এখানে তিনদিন ধরে লাইন দিয়ে দাঁড়িয়ে আছি, অথচ আজ আমরা পাব শুধু কুপন। তাও মাত্র ২০০ টা। অথচ এখানে লাইনে দাঁড়িয়ে আছেন ৫০০ এরও বেশি মানুষ। জানিনা এঁরা সকলে গ্যাস পাবেন কি না। মাত্র ২০০ টা কুপন যদি দেওয়া হয় আজ, আমরা জানিনা আমরা কবে আবার গ্যাস পাব।"

স্থানীয়রা আরও জানান, চরম আর্থিক অনটনের জন্য এমনিতেই শ্রীলঙ্কায় খাদ্যশস্য এবং দুধের (milk) দাম ছিল আকাশছোঁয়া। তবুও মানুষের একবেলার খাদ্যের সংস্থান হচ্ছিল। তবে এবার টান পড়েছে দেশের খাদ্যশস্যের ভান্ডারেই। কারণ, রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে গতবছর নিষেধাজ্ঞা জারি করেন রাসায়নিক সারের ব্যবহারের উপর। কথা ছিল সরকার নতুন করে বীজবপনের সময়ে যথেষ্ট পরিমাণে জৈব সারের জোগান দেবে। তবে একদিকে রুশ-ইউক্রেন যুদ্ধ এবং সেই সঙ্গে চরম আর্থিক সংকটের কারণে সেই সারও অমিল হয়ে পড়েছে। ফলে গতবছরে আগের চেয়ে ফসলের উৎপাদনের পরিমাণ অনেকটাই কম হয়ে গিয়েছিল। সুতরাং চলতি বছরে না আছে সেই পরিমাণ বীজ, না উপযুক্ত সার। তাতে দেশের বর্তমানে বীজশস্যের পরিমাণ এবং উৎপাদন, দুইই এখন প্রশ্নের মুখে।

অন্যদিকে দেশের এই অর্থসংকটের মধ্যেই ৯ মন্ত্রীর একটি মন্ত্রিসভা গঠন করল শ্রীলঙ্কা সরকার। এই মন্ত্রিসভায় কেহলিয়া রামবুকওয়েলা, নলিন ফার্নান্ডো, নিমল সিরিপালা ডি সিলভা সহ অন্যান্য রাজনৈতিক নেতারা দায়িত্ব পান। স্বাস্থ্য, বাণিজ্য, খাদ্যসুরক্ষা, নৌ তথা বন্দর, বিমান এবং শিক্ষা মন্ত্রকের উপর গুরুত্ব আরোপ করা হয়েছে। তবে বর্তমানে এই মন্ত্রিসভা কতদূর দেশের সংকট দূর করে মানুষের চাহিদা পূরণ করতে পারবে, সেদিকেই তাকিয়ে আছে গোটা বিশ্ব।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন