ব্রেকিং নিউজ
Russian-missiles-hit-targets-thousands-of-kilometers-away
Missile: রাশিয়ান ক্ষেপনাস্ত্র আঘাত হানল হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-29 16:43:49


রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ (Ukraine-Russia War) এখনও থামেনি। তার মধ্যেই শনিবার রাশিয়ান বাহিনী জিরকন হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের (Zircon hypersonic cruise missile) সফল পরীক্ষার কথা ঘোষণা করেছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি বারেন্টস সাগরে (Barents Sea) অবস্থিত অ্যাডমিরাল গোরশকভ ফ্রিগেট (Admiral Gorshkov frigate) থেকে নিক্ষেপ করা হয়েছিল। এবং আর্কটিকের হোয়াইট সাগরে (White Sea)  ১,০০০ কিলোমিটার (৬২৫ মাইল) দূরে অবস্থিত একটি লক্ষ্যবস্তুতে "সফলভাবে" আঘাত হেনেছিল। চলমান 'নতুন অস্ত্র পরীক্ষার' অংশ হিসেবে এই পরীক্ষা করা হয়েছে।

প্রথম আনুষ্ঠানিক জিরকন পরীক্ষা, যা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (President Vladimir Putin) একটি "মহান ঘটনা" হিসাবে বর্ণনা করেছেন। পাশপাশি রাশিয়ার অস্ত্রাগারে নতুন 'অপরাজেয়' অস্ত্র ব্যাখ্যা করেন। এটিও অন্যান্য পূর্বের পরীক্ষাগুলি অনুসরণ করে করা হয়েছে। একই ফ্রিগেট থেকে এবং একটি নিমজ্জিত সাবমেরিন থেকে।

অস্ত্রটি শব্দের গতির পাঁচ থেকে দশগুণ বেশি গতিতে পৌঁছাতে পারে লক্ষ্যস্থলে। এবং এর সর্বোচ্চ পরিসীমা প্রায় ১,০০০ কিলোমিটার। উল্লেখ্য, গত মার্চে মস্কো জানিয়েছে, তারা প্রথমবারের মতো তাদের উচ্চ-নির্ভুলতা কিনজল বা ড্যাগার, হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের (hypersonic missile) বিরুদ্ধে লড়াইয়ে ব্যবহার করা হয়েছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন