০৫ মার্চ, ২০২৪

Ukraine: প্রসূতি হাসপাতালে রুশ মিসাইল হানা, নিহত এক নবজাতক! জল-বিদ্যুৎ সঙ্কট তুঙ্গে
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-23 15:40:37   Share:   

গত নয় মাসেরও বেশি সময় ধরে চলছে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ (Russia-Ukraine War)। রাশিয়ার আক্রমণে একেবারে বিপর্যস্ত হয়ে পড়েছে ইউক্রেন (Ukraine)। যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই। উল্টে  শীতে (winter) ইউক্রেনের পারদ হু-হু করে নামছে। রাশিয়া ইউক্রেনের শক্তিকেন্দ্রগুলিতে লাগাতার হামলা চালানোর পরে ইউক্রেনে বিদ্যুতের সরবরাহ ও জল সরবরাহ ব্যবস্থা ব্যাপক ক্ষতিগ্রস্ত। শীতে বিদ্যুতের অভাবে ও ঘরে ঘরে জলাভাবের কারণে সাধারণ নাগরিকরা পড়েছেন বেজায় বিপদে। এবার ইউক্রেনের অভিযোগ, জাপোরিঝিয়া অঞ্চলের একটি প্রসূতি হাসপাতালে (maternity hospital) রাশিয়ান ক্ষেপণাস্ত্র (Russian missile) আঘাত হানে। এতে একটি শিশুর মৃত্যুও হয়। যদিও রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে।

একটি টেলিগ্রাম পোস্টে, জাপোরিঝিয়া ওব্লাস্টের গভর্নর অলেক্সান্ডার স্টারুখ লিখেছেন, মঙ্গলবার রাতে রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলায় জাপোরিঝজিয়ার কাছে ভিলনিয়ানস্কা হাসপাতালের প্রসূতি ওয়ার্ডে আঘাত হানে। এই হামলায় এক নবজাতক শিশু নিহত হয়েছে বলে স্টারুক বলেছেন। তিনি আরও বলেছেন,'স্থানীয় হাসপাতালের ভূখণ্ডে রকেট হামলার ফলে, প্রসূতি ওয়ার্ডের দ্বিতল ভবনটি ধ্বংস হয়ে গিয়েছে।'

নিরলস রুশ হামলার কারণে ইউক্রেনের শক্তি কাঠামো ভেঙে পড়েছে। সরকার বিদ্যুৎ, তাপ, জল, ইন্টারনেট, মোবাইল ফোন সংযোগ এবং একটি ফার্মেসি, বিনামূল্যে এবং চব্বিশ ঘণ্টা পরিষেবা প্রদানের জন্য বিশেষ 'অজেয়তা কেন্দ্র' প্রতিষ্ঠার ঘোষণা করেছে। রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি একটি ভিডিও বার্তায়  একথা বলেছেন।

বিদ্যুৎ বিভ্রাটের বিষয়ে সতর্ক করেছে কর্তৃপক্ষ। মার্চের শেষ পর্যন্ত লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করতে পারে বলেও জানিয়েছে তারা। রাশিয়ার নয় মাসের আক্রমণের সর্বশেষ প্রভাব যা ইতিমধ্যে কয়েক হাজার মানুষ মারা গিয়েছেন, তা সত্যি মর্মান্তিক।


Follow us on :