ব্রেকিং নিউজ
Russia-declared-a-ceasefire-for-the-third-time-on-the-12th-day-of-the-war
Russia-Ukraine Ceasefire: যুদ্ধের ১২ তম দিনে তৃতীয়বার যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-03-07 12:58:29


ফের তৃতীয়বারের জন্য সাময়িক যুদ্ধবিরতি (Ceasefire) ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন(Vladimir Putin)। ভারতীয় সময় বেলা সাড়ে ১২টা থেকে ইউক্রেনের একাধিক শহরে যুদ্ধবিরতির ঘোষণা। নিরাপদে মানুষকে বের করে আনার জন্য এই পদক্ষেপ বলে জানাচ্ছেন পুতিন।  যদিও একে 'রাশিয়ার নাটক' বলে কটাক্ষ করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি(Volodymyr Zelensky)।

উল্লেখ্য, সম্প্রতি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর সঙ্গে পুতিনের ফোনালাপ হয়। সেখানে ম্যাঁক্রো পুতিনকে যুদ্ধবিরতির জন্য অনুরোধ করেন। আর ম্যাঁক্রোর কথাতেই পুতিন যুদ্ধবিরতি ঘোষণা করছেন বলে সূত্রের খবর। যুদ্ধের দ্বাদশতম দিনে এসে এমন সিদ্ধান্তকে কোনও রকম পাত্তা দিতে নারাজ ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি। তাঁর অভিযোগ, এর আগে দু’বার ইউক্রেনের মারিউপোল ও ভলনোভাখা শহরে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করে রাশিয়া। কিন্তু প্রতিবারই সেই বিরতি ভেঙে হামলা চালানো হয়েছে।

ইউক্রেনের চারটি বড় শহর-কিয়েভ, খারকিভ, সুমি এবং মারিউপোল ইতিমধ্যে রুশ হানায় বিপর্যস্ত। এই চারটি শহরে বাস বহু ইউক্রেনীয়র এবং বাইরের দেশ থেকে পড়তে আসা পড়ুয়া ও নাগরিকদের। আর তাঁদের উদ্ধার করার জন্য 'হিউম্যানিটেরিয়ান করিডর' তৈরি করার কথা বলে রুশ সেনাবাহিনী।

আজ অর্থাৎ সোমবার তৃতীয়বারের জন্য রাশিয়া-ইউক্রেনের প্রতিনিধিরা বেলারুশ সীমান্তে বৈঠক করবেন বলে জানা গিয়েছে। সূত্র মারফত খবর, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বৈঠকের পূর্বে ইউক্রেন এবং রাশিয়া দুই দেশের প্রেসেডেন্টের সঙ্গেই ফোনে কথা বলতে পারেন। ইতিমধ্যে কিয়েভ এবং খারকিভে আটকে থাকা সকল ভারতীয়দের উদ্ধার করা হয়েছে। যদিও যুদ্ধবিধ্বস্ত শহর সুমিতে এখনও আটকে রয়েছেন বহু ভারতীয়।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন