ব্রেকিং নিউজ
Rishi-Sunak-in-the-final-Penny-Madant-was-knocked-out-in-the-fifth-round
Rishi Sunak: ফাইনালে ঋষি ? ছিটকে গেলেন মডান্ট

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-21 09:55:44


ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার প্রাথমিক যুদ্ধ জয় ভারতীয় বংশোদ্ভুত ঋষি সুনকের। পঞ্চম দফাতেও জয়জয়কার তাঁর। পঞ্চম রাউন্ডে ছিটকে গেলেন দুই মহিলা প্রতিদ্বন্দ্বীর এক জন। পঞ্চম রাউন্ডের ভোটাভুটিতে বেরিয়ে গেলেন প্রতিদ্বন্দ্বী পেনি মডান্ট। এই রাউন্ডে কনজারভেটিভ বা টোরি এমপিদের মধ্যে ১৩৭ জন ভোট দিয়েছেন ঋষিকে। লিজ পেয়েছেন ১১৩ ভোট। পেনি ১০৫টি ভোট পেয়ে ছিটকে গিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রিত্বের দৌড় থেকে।

প্রথম চার রাউন্ডেই মোটামুটি স্পষ্ট হয়ে যায়, চূড়ান্ত রাউন্ডে তিনি পৌঁছবেনই। প্রশ্ন ছিল, কে হবেন তাঁর প্রতিদ্বন্দ্বী। শেষ পর্যন্ত ঋষির সঙ্গে লড়াই হচ্ছে লিজ ট্রাসের। দলের সাংসদদের সমর্থন থাকলেও ব্রিটেনের প্রাক্তন অর্থমন্ত্রীর লড়াই আরও কঠিন হতে চলেছে। কারণ এবার শুধু সাংসদরাই নয়, এ বার চূড়ান্ত পর্বে ভোট দেবেন কনজারভেটিভ পার্টির দেড় লক্ষাধিক সদস্য।  সাম্প্রতিক একটি সমীক্ষাতেই জানা গিয়েছে, সুনকের জায়গায় লিজ ট্রাসকেই বেশি পছন্দ তাদের। 

গত ৭ জুলাই কনজারভেটিভ দলের নেতা তথা প্রধানমন্ত্রীর পদ থেকে বরিস জনসন ইস্তফা দেওয়ার পরেই দলের অন্দরে পরবর্তী নেতার খোঁজ শুরু হয়। প্রধানমন্ত্রী হওয়ার ইচ্ছা প্রকাশ করে মনোনয়ন দেন সাত জন। শুরু হয় ছাঁটাই পর্ব। প্রথম রাউন্ড থেকেই এগিয়ে ছিলেন প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি। 

আগামী সোমবারই মুখোমুখি হচ্ছেন ঋষি সুনক ও লিজ ট্রাস। বিবিসিতে তাদের একটি বির্তকসভায় অংশ নেওয়ার কথা। ৫ সেপ্টেম্বর চূড়ান্ত দফার ভোটের ফল বেরোলে জানা যাবে পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রীর নাম। চূড়ান্ত দফার ভোটে জয় পেলে ভারতীয় বংশোদ্ভূত ঋষিই হবেন ব্রিটেনের প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী। আর তিনি হারলে ব্রিটেন তার ইতিহাসে পাবে তৃতীয় মহিলা প্রধানমন্ত্রীকে। 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন