ব্রেকিং নিউজ
Remove-the-veil-of-the-face-male-colleagues-participating-in-the-protest-with-the-female-performers
Afghanistan: 'মুখের পর্দা সরাও', মহিলা সঞ্চালিকাদের প্রতিবাদে এবার পুরুষ সহকর্মীরাও

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-25 17:21:15


আফগানিস্তানে (Afghanistan) পুরুষ উপস্থাপকরা (Male Anchor) খবর পরিবেশন করছেন মুখে মাস্ক (Mask) পরে। তালিবানি নির্দেশের (Taliban Order) বিরুদ্ধে প্রতিবাদস্বরূপই এই পথ অবলম্বন করেছেন তাঁরা। সোশ্যাল মিডিয়ায় '#FreeHerFace' হ্যাশট্যাগ ব্যবহার করে এই বিক্ষোভ আরও জোরদার হয়ে ওঠে। পুরুষ সঞ্চালকরা মহিলা সহকর্মীদের প্রতিবাদের পাশে রয়েছেন এবং মুখের পর্দা সরানোর দাবিতে এই পদক্ষেপ নেন।

উল্লেখ্য, এ মাসের শুরুর দিকে আফগানিস্তানের (Afghanistan) সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুনন্দজাদা ফতোয়া জারি করেন। যেখানে বলা হয়, সমস্ত মহিলাদের পাশপাশি সংবাদ পাঠিকাদেরও মুখ ঢেকে খবর পরিবেশন করতে হবে। তবে তালিবানি (Taliban) শাসকের সেই নির্দেশ অমান্য করে মুখ না ঢেকে খবর পড়তে দেখা গিয়েছিল একাধিক বেসরকারি টিভি চ্যানেলের মহিলা সঞ্চালিকাকে (Female Anchor)। সঞ্চালিকাদের দাবি, অধিকারে হস্তক্ষেপ করা হচ্ছে। যা মানতে নারাজ তাঁরা।

এরপরই রবিবার ওই তালিব নেতা (Taliban Leader) জানিয়ে দেন, নির্দেশ মানতে বাধ্য সকলে। সরকারের সিদ্ধান্তই চূড়ান্ত। যদি ফতোয়া না মানা হয়, তার পরিণতি ভালো হবে না বলেও জানিয়েছেন তালিবান নেতা। এরই প্রতিবাদে মহিলা সঞ্চালিকাদের সঙ্গে পুরুষ সঞ্চালকরাও মাঠে নামেন। অভিনব পথ বেছে নেন তাঁরা।

প্রসঙ্গত, কিছুদিন আগে শীর্ষ ওই তালিব নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা এক ফতোয়া জারি করে বলেন, আফগান মহিলাদের (Afghan Women) তাঁদের ঐতিহ্যবাহী চাদরি বোরখা (Burqua) পরা উচিত। কারণ এটা এখানকার মহিলাদের (Afghan Women) সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। নিয়ম না মানা হলে কড়া শাস্তির মুখে পড়তে হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়। কিন্তু তালিবানদের নির্দেশ মানতে নারাজ স্বাধীনচেতা আফগান মহিলারা। কাবুলের (Kabul) রাস্তায় প্রকাশ্যে হিজাব (Hijab) না পরে প্রতিবাদ দেখিয়েছেন তাঁরা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন