০৫ মার্চ, ২০২৪

Brazil: ব্রাজিলে রাষ্ট্রপতি ভবন-সুপ্রিম কোর্টে হামলা, দখলদারি! কাঠগড়ায় প্রাক্তন প্রেসিডেন্ট বোলসোনার
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-09 13:04:18   Share:   

ব্রাজিলের(Brazil) রাষ্ট্রপতি ভবনে হামলা! এই আক্রমণের অভিযোগ উঠেছে প্রাক্তন রাষ্ট্রপ্রধানের বোলসোনারের সমর্থকদের বিরুদ্ধে। শুধু রাষ্ট্রপতি ভবনেই (Presidential Palace Attack) নয়, হামলার খবর মিলেছে দেশের একাধিক গুরুত্বপূর্ণ প্রশাসনিক ভবনে। রবিবার দুপুর থেকেই ব্রাজিলে একের পর এক হামলা হয় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর। ব্রাজিলের কংগ্রেস এবং সুপ্রিম কোর্টও হামলাকারীরা ঘিরে রেখেছে বলে জানা গিয়েছে।

২০২২ সালে কট্টর দক্ষিণপন্থী বোলসোনারোকে হারিয়ে ব্রাজিলে ক্ষমতায় আসেন বামপন্থী লুইজ ইনাসিও লুলা ডা সিলভা। লুলা ১ জানুয়ারি ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন এবং ব্রাজিলের ৩৯তম প্রেসিডেন্ট হয়েছেন। রাষ্ট্রপতি লুলা এই হামলার পিছনে প্রাক্তন প্রেসিডেন্টের মদত রয়েছে বলে অভিযোগ করেন। রাজধানী ব্রাসিলিয়ার নিরাপত্তা বিষয়েও অসন্তোষ প্রকাশ করেছেন লুলা।

সৌভাগ্যবশত হামলার সময় সেখানে ছিলেন না প্রেসিডেন্ট লুলা। রাজধানী থেকে দূরে কর্মসূত্রেই সাও পাওলো গিয়েছিলেন তিনি। এই হামলার পর ব্রাজিলের বর্তমান রাষ্ট্রপতি লুলা হুঁশিয়ারি দিয়ে জানান, রাষ্ট্রের সাংবিধানিক পরিকাঠামোর ওপর যারা হামলা চালিয়েছে, তাদের প্রত্যেককে চিহ্নিত করে কঠোর শাস্তি দেওয়া হবে।

ইতিমধ্যেই এই হামলার ভিডিও নেটমাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেই ভিডিওতে দেখা গিয়েছে, হাজার হাজার বিক্ষোভকারী ব্রাজিলের হলুদ, সবুজ পতাকা নিয়ে রাষ্ট্রপতি ভবনের দিকে এগিয়ে যাচ্ছেন। কর্তৃপক্ষের নিরাপত্তা উপেক্ষা করে, সব ভেঙে দিয়ে ভবনের ভিতর ঢুকে যাচ্ছেন। কাতারে কাতারে মানুষ জড়ো হয়েছেন রাষ্ট্রপতি ভবনের ছাদে। এদিকে, ব্রাজিল পুলিস জানিয়েছে যে, তারা প্রতিবাদকারী ৩০০ জনকে ইতিমধ্যে গ্রেফতার করেছে। আরও বিক্ষোভকারীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে পারে বলে জানিয়েছে।

উল্লেখ্য, ব্রাজিলের এই ঘটনা আবারও মনে করিয়ে দিল ২০২১ সালে ৬ জানুয়ারি ট্রাম্পের সমর্থকদের হামলার স্মৃতি। সেই সময় ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি হিসেবে রেখে দেওয়ার দাবি জানিয়ে শতশত অনুগামী ক্যাপিটাল হিলে হামলা চালিয়েছিল- যা মার্কিন রাজনীতির একটি কালো অধ্যায় হিসেবে বিবেচিত হয়।


Follow us on :