ব্রেকিং নিউজ
Pakistan-faces-massive-power-outrage-due-to-grid-disaster-amid-financial-crisis
Pakistan: অর্থ সঙ্কটের মধ্যেই এবার বড় বিদ্যুৎ বিপর্যয়! অন্ধকারে ডুবল ইসলামাবাদ থেকে করাচি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-23 14:15:06


একদিকে চরম অর্থনৈতিক সংকট, তার মধ্যেই বড় ধরনের বিদ্যুৎ বিভ্রাটের জেরে অন্ধকারে ডুবল পাকিস্তান (Pakistan)। রাজধানী ইসলামাবাদের (Islamabad) এক বড় অংশ থেকে শুরু করে লাহোর (Lahore) বা করাচি (Karachi) বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

সোমবার সকালে গ্রিডের প্রযুক্তিগত ত্রুটির কারণে বিদ্যুৎ বিভ্রাট ঘটেছে। পাকিস্তানের বিদ্যুৎ দফতরের তরফে বিবৃতিতে বলা হয়েছে, সকাল ৭টা ৩৪ মিনিটে জাতীয় গ্রিডে বিপর্যয়ের খবর পাওয়া গিয়েছে। এর জেরে ব্যাহত হয়েছে বিদ্যুৎ পরিষেবা। দ্রুত পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছে বলেও জানিয়েছে পাক বিদ্যুৎ দফতর।

পাকিস্তানের জ্বালানি মন্ত্রক একটি টুইটে বলেছে, 'জাতীয় গ্রিডের ফ্রিকোয়েন্সি হ্রাসের কারণে বিদ্যুৎ বিভ্রাটের সূত্রপাত হয়েছিল। যার ফলে পাকিস্তানের বিস্তীর্ণ এলাকায় বিদ্যুৎ পরিষেবা বিঘ্নিত হয়েছে।' কোয়েটা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (কিউইএসসিও) জানায়, 'গুড্ডু থেকে কোয়েটা পর্যন্ত দুটি ট্রান্সমিশন লাইন ছিঁড়ে গিয়েছে। কোয়েটা সহ বালুচিস্তানের ২২টি জেলা বিদ্যুৎবিহীন। লাহোর এবং করাচির একাধিক এলাকায়ও বিদ্যুৎ বিভ্রাটের খবর পাওয়া গেছে। ইসলামাবাদে ১১৭টির মতো গ্রিড স্টেশন বিদ্যুৎবিহীন। পেশোয়ারও বিদ্যুৎ বিভ্রাটের শিকার হয়েছে।'

উল্লেখ্য, এর আগে ২০২১ সালেও পাকিস্তানে এমন বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছিল। দক্ষিণ পাকিস্তানের সিন্ধ প্রদেশে পাওয়ার ট্রান্সমিশন সিস্টেমের ফ্রিকোয়েন্সি এক সেকেন্ডেরও কম সময়ে ৫০ থেকে ০-এ পৌঁছয়। এর জেরে প্রায় গোটা দেশেরই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। একদিন বাদে পুনরায় বিদ্যুৎ সরবরাহ চালু হয়।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন