ব্রেকিং নিউজ
Padma-Bridge-is-going-to-be-inaugurated-on-June-24
Padma Bridge: বাংলাদেশের সবচেয়ে দীর্ঘ পদ্মা সেতুর উদ্বোধন ২৫ জুন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-24 20:17:38


আগামী ২৫ জুন উদ্বোধন হতে চলেছে বহু আকাঙ্ক্ষিত পদ্মা সেতুর (Padma Bridge)। উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Prime Minister Sheikh Hasina)। মঙ্গলবার সাংবাদিকদের একথা জানালেন বাংলাদেশের সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, 'এখানে আরেকটি বিষয় পরিষ্কার। আমরা দুটি প্রস্তাব নিয়ে এসেছিলাম। একটি প্রস্তাব তিনি (প্রধানমন্ত্রী) তারিখ দিয়ে সই করেছেন ২৫ জুন। আরেকটা প্রস্তাবে তিনি স্বাক্ষর করেননি। সেটা হচ্ছে নামকরণ। তিনি বলেছেন, পদ্মা সেতু পদ্মা নদীর নামেই হবে। এখানে অন্য কারও নাম তিনি দেবেন না। বঙ্গবন্ধু পরিবারের কারও নাম তিনি সংযোজন করবেন না।'

পদ্মা নদীর (Padma River) ওপর দিয়ে তৈরি ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই সেতুটির মাধ্যমে দক্ষিণাঞ্চলের ১৯টি জেলার সঙ্গে সেদেশের বাকি অংশের সড়ক সংযোগ তৈরি হবে। এটি বাংলাদেশের (Bangladesh) সবচেয়ে দীর্ঘ সেতু হতে চলেছে। এই সেতুতে গাড়ির লেন থাকবে এক এক পাশে দুটো করে এবং একটি ব্রেকডাউন লেন। অর্থাৎ মোট ছয় লেনের সেতু হচ্ছে, যদিও একে বলা হচ্ছে ফোর লেনের সেতু। সেতুটির মোট দৈর্ঘ্য প্রায় ৯ কিলোমিটার।

দ্বিতল পদ্মা সেতুর এক অংশ থাকবে মুন্সিগঞ্জের মাওয়ায়, আরেক অংশ শরিয়তপুরের জাজিরায়। সেতুর উপরে গাড়ি চলাচল করবে, আর রেল চলবে নীচের অংশে। পদ্মা সেতু নির্মাণে মোট খরচ করা হচ্ছে ৩০,১৯৩.৩৯ কোটি টাকা। 

ইতিমধ্যে পদ্মা সেতু পারাপারের জন্য টোলের হার নির্ধারণ করেছে সরকার। গত ১৭ মে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রকের বিভিন্ন পরিবহণের জন্য আলাদা আলাদা টোলের হার নির্ধারণ করে নির্দেশিকা জারি করে। সরকারের সিদ্ধান্ত অনুসারে, পদ্মা সেতু পারাপার করতে বড় বাসের ক্ষেত্রে ২ হাজার ৪০০ টাকা এবং মাঝারি ট্রাকে লাগবে ২ হাজার ৮০০ টাকা। বাংলাদেশ সরকার মনে করে, পদ্মা সেতু দিয়ে সে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যাতায়াত সহজ হবে, সময়ও কমবে। চলাচল সহজ করার পাশাপাশি অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে পদ্মা সেতু। সমীক্ষা অনুযায়ী, পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়িত হলে ১.২৩ শতাংশ হারে মোট দেশজ উৎপাদন (জিডিপি) বৃদ্ধি পাবে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জিডিপি বাড়বে ২.৩ শতাংশ।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন