২৫ এপ্রিল, ২০২৪

Britain: শপথের ৪৫ দিনের মাথায় প্রধানমন্ত্রিত্ব ছাড়লেন লিজ ট্রুস, নেপথ্যে আর্থিক নীতি?
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-20 19:19:14   Share:   

মাত্র ৪৫ দিনের মাথায় ব্রিটেনের প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন লিজ ট্রুস। তাঁর আর্থিক নীতি সমালোচনার মুখে পড়াতেই এই সিদ্ধান্ত। এমনটাই আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে খবর। দেড় মাস আগেই ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নিয়েছিলেন তিনি। তবে এই ছ’সপ্তাহের মধ্যে তাঁর অর্থনীতি সংক্রান্ত সিদ্ধান্ত সমালোচনার মুখে পড়ে। 

সূত্রের খবর, প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে লিজকে তাঁর দল কনজার্ভেটিভ অন্দরেই সমালোচনার মুখে পড়েছেন। অবশেষে বৃহস্পতিবার ইস্তফা দিলেন তিনি। উল্লেখ্য, ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে লিজের প্রতিদ্বন্দ্বী ছিলেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। কিন্তু দলীয় নির্বাচনে তাঁকে হারিয়ে ১০ ডাউনিং স্ট্রিটের সদস্য হয়েছিলেন লিজ।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে দাঁড়িয়ে ট্রুস বলেন, পরবর্তী নেতৃত্ব বেছে নেওয়ার আগে পর্যন্ত তিনিই দায়িত্ব সামলাবেন। আজ সকালেই পরবর্তী প্রধানমন্ত্রী বেছে নেওয়ার ব্যাপারে আমার কথা হয়েছে। ১৯২২ কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডির সঙ্গে। পরবর্তী নেতৃত্ব বেছে নেওয়ার জন্য আগামী সপ্তাহেই একটি নির্বাচন হতে চলেছে। দেশের নিরাপত্তা যাতে কোনও ভাবেই বিঘ্নিত না হয় তা নিশ্চিত করবে ওই নির্বাচনে জয়ী হয়ে আসা পরবর্তী নেতৃত্ব।'


Follow us on :