ব্রেকিং নিউজ
One-woman-in-fulfilling-the-dreams-of-1500-women-and-youth-by-producing-coffee-see-her-struggle
Coffee: কফি উৎপাদন করে ১৫০০ মহিলা ও যুবকের স্বপ্নপূরণে এক নারী, দেখুন তাঁর লড়াই

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-21 13:11:55


পৃথিবীর দরিদ্রতম দেশের তালিকায় রয়েছে কঙ্গো (Congo)। তবে পৃথিবীর দরিদ্রতম দেশ হলেও প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ মধ্য আফ্রিকার এই দেশ। সেখানকার অত্যন্ত গুরুত্বপূর্ণ ফসল হল কফি (coffee)। সেই কফিই দেশের মহিলা এবং যুবাদের স্বনির্ভরতার পথ দেখাচ্ছে।

জানা যায়, এক নারীর উদ্যোগে উপকৃত হচ্ছেন আরও অনেক নারী এবং যুবা। কঙ্গোর একটি কমিউনিকেশন সেন্টারে (communication center) কাজ করা সোলাঞ্জ খুইদজা কাহিরিরি শুধু নিজেরই নয়, স্বপ্নপূরণ করেছেন প্রায় পনেরোশো মহিলা এবং যুবার। আর সেই কফিই হয়ে উঠেছে তাঁদের আয়ের মূল উত্স। কফি থেকে ইনস্ট্যান্ট কফি, সাবান উৎপাদন করে লাভের মুখ দেখছেন তাঁরা। হেশিমা কফি নামের একটি সংস্থায় মহিলাদের দেওয়া হয়েছিল কফির চারা। তাঁরা সেই চারাগাছ রোপন করেছেন। এরপর সেই গাছের ফল অর্থাৎ কফি বিনস সংগ্রহ করে তৈরি হচ্ছে পানীয় কফি এবং কফি সাবান (coffee soap)। তবে বর্তমানে উৎপাদন ভালো হলেও গঠনগত কিছু সমস্যা দেখা দিয়েছে এই ব্যবসায়।

কর্মীরা জানান, "বাজারে আমাদের দুই রকমের কফিজাত জিনিস বিক্রি হয়। একটি ইশিমা কফি, যেখানে রোস্টেড কফি, কফি পাউডার এবং পার্চমেন্ট কফি বিক্রি হয়। এছাড়া আছে কফি সাবান, যা কফি বিনস দিয়ে তৈরি হয়। আমরা মূলত যে সমস্যার মুখে পড়ছি তা হল, সড়ক পরিকাঠামোর অভাব। সাধারণত কফি এমন এলাকায় চাষ করা হয়, যেখান থেকে সড়কপথে পরিবহণ করা সমস্যাজনক। তাছাড়া বিদ্যুতের অভাবও দেখা দিয়েছে। আমাদের যদি ক্ষমতা থাকত তবে আরও আধুনিক মেশিনের সাহায্যে কাজ করতাম। এছাড়া টাকা পয়সারও প্রয়োজন। সেই সাহায্যটুকু পেলে আমরা আরও ভালো উৎপাদন করতে পারব।"

সংস্থার তরফে জানা যায়, এখানকার মহিলারা নিজেরাই কফি বিনস উৎপাদন করা থেকে ফল তোলার কাজ করেন। এরপর সেই ফল শুকানো, বাছাই করা, পরিষ্কার করে পিষে ফেলা এবং ইনস্ট্যান্ট কফি তৈরির কাজ করছেন নিজেদের হাতেই। আবার সেই কফি থেকে কফি সোপ বিক্রিও হচ্ছে যথেষ্ট। তবে তারপরেও পণ্যের উৎপাদন এবং মানে উন্নতির জন্য আর্থিক সাহায্য চান এই মহিলারা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন