৩০ মে, ২০২৪

Pakistan: একে বন্যা, সঙ্গে দোসর ম্যালেরিয়া, পরিস্থিতি সামাল দিতে ভারতের থেকে কিনছে মশারি
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-12 10:45:30   Share:   

যেদিকে তাকাবে শুধুই জল। রাস্তাঘাটের আর অস্তিত্ব নেই। সবটাই জলমগ্ন। চলাচলের একমাত্র ভরসা হয়ে দাঁড়িয়েছিল নৌকা। জুনের মাঝামাঝি সময় থেকে অবিরাম বৃষ্টির (Heavy Rain) জেরে পাকিস্তানে এমন চিত্রটাই ধরা পড়েছে। পথঘাট, চাষের জন্য জমি থেকে শুরু করে খেলার মাঠ সবটাই নদীতে পরিণত হয়েছিল। বর্তমানে বৃষ্টি কিছুটা কমলেও আরেক দুর্যোগের মুখে পাকিস্তান (Pakistan)। তবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত (India)।

সূত্রের খবর, দেশের এক তৃতীয়ংশই চলে গিয়েছে জলের তলায়। এই অবস্থায় পাকিস্তানে দেখা দিয়েছে মশাবাহিত রোগের প্রকোপ। দেশের বিভিন্ন প্রান্তে দ্রুত হারে ছড়াচ্ছে ম্যালেরিয়া (malaria) ও ডেঙ্গি। এখনই আক্রান্ত প্রচুর পাকিস্তানি। উল্লেখ্য, হু একটি পরিসংখ্যানে বলেছিল, বন্যার কারণে পাকিস্তানে মশাবাহিত রোগ ম্যালোরিয়ার প্রকোপ বাড়তে পারে। ২০২৩ সালের জানুয়ারির মধ্যে বন্যাবিধ্বস্ত পাকিস্তানের ৩২টি জেলায় ২৭ লক্ষ মানুষ ম্যালেরিয়া আক্রান্ত হতে পারেন।

ফলে চিন্তায় পাকিস্তান সরকার। ইতিমধ্যে বিভিন্ন দেশের থেকে মশারি আমদানি শুরু করেছে। গ্লোবাল ফান্ড থেকে যে সাহায্য এসেছে তা দিয়ে পাকিস্তানের জন্য ভারতের থেকে মশারি কিনছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু।

সেই মতো ভারতও সাহায্যের হাত বাড়িয়ে দেয়। জানা গিয়েছে, ভারত থেকে খুব শ্রীঘই ৬০ লক্ষ মশারি কিনবে পাকিস্তান। আগামী মাসেই ওয়াঘা সীমান্ত দিয়ে ভারত থেকে পাকিস্তানে মশারি নিয়ে যাওয়া হবে। এরফলে দু'দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক কিছুটা উন্নত হবে বলে মনে করছেন অনেকে।

উল্লেখ্য, চলতি বছরে বর্ষা প্রবেশ করতেই পাকিস্তানের  গোটা চিত্রটাই বদলে গেল। কোথাও হড়পা বান, কোথাও আবার নদীতে প্লাবন, এইভাবেই কয়েক সপ্তাহের মধ্যে গোটা পাকিস্তানই বন্যায় ডুবেছে। বর্তমানে বৃষ্টি কিছুটা কমলেও, ক্ষয়ক্ষতির পরিমাণ অত্যধিক।


Follow us on :