ব্রেকিং নিউজ
One-in-ten-people-in-the-world-suffer-from-foodborne-illness
Food safety: 'বিশ্বে প্রতি দশজনের মধ্যে একজন খাদ্যবাহিত রোগে আক্রান্ত'

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-07 16:37:08


আপনি যা খাচ্ছেন, তার গুণগত মান ঠিক আছে তো? সংবাদ শিরোনামে মাঝেমাঝেই সামনে আসে ভেজাল মিশ্রিত খাবারের খবর। তা খেয়ে অসুস্থও হয়ে পড়েন অনেকে। তাহলে সঠিক খাবার আমরা খাচ্ছি কি? বিশ্বব্যাপী সচেতনতা এবং সকলের জন্য স্বাস্থ্যকর খাদ্য নিশ্চিত করার সঙ্কল্প নিয়ে ৭ জুন এই দিনটি পালিত হয়। বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা ইস্যুতে সচেতনতা বাড়াতে ২০১৮ সালে প্রথম এই দিবসটি পালন করা হয়। এরপর থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সদস্যরাষ্ট্রের পাশাপাশি অন্যান্য স্টেকহোল্ডাররাও যৌথভাবে দিবসটি পালন করে আসছে।

এবছর বিশ্ব খাদ্য নিরাপত্তা দিবসের প্রতিপাদ্য ‘নিরাপদ খাদ্য, উন্নত স্বাস্থ্য’। বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে বিভিন্ন দেশে এই দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালিত হয়। হু-র একটি প্রতিবেদনে জানা গিয়েছে, বিশ্বে প্রতি দশজনের মধ্যে একজন খাদ্যবাহিত রোগে আক্রান্ত। আর খারাপ বা দূষিত খাবার থেকেই হয় নানা রোগের সৃষ্টি। তাই প্রয়োজন পুষ্টিকর সুষম আহার। সেদিকে লক্ষ্য রেখে খাদ্য নিরাপত্তা দিবসের তাৎপর্য গুরুত্বপূর্ণ।   

নানা জায়গার সঙ্গে সঙ্গে এ রাজ্যের দিঘাতেও পালিত বিশ্ব খাদ্য নিরাপত্তা দিবস। রামনগর ১ ব্লক প্রশাসন এবং দিঘা ও দিঘা মোহনা কোস্টাল থানার যৌথ উদ্যোগে মঙ্গলবার সকালে সৈকত পরিক্রমা করে একটি সচেতনতা মিছিল। তাতে অংশগ্রহণ করেন নন্দীগ্রাম স্বাস্থ্য জেলার অধীনে থাকা খাদ্য সুরক্ষা দফতরের অধিকারিকগণ এবং ব্লকের বিডিও বিষ্ণুপদ রায় ও সংশ্লিস্ট দুই থানার কর্মীরা। ওল্ড দিঘা থেকে শুরু হয়ে গোটা সৈকত সরণি পরিক্রমা করে মিছিল শেষ হয় নিউ দিঘায়। 

খাদ্য সুরক্ষা দফতরের আধিকারিকরা পুলিস নিয়ে সৈকতের বেশ কয়েকটি দোকান ও রেস্টুরেন্টে গিয়ে খাদ্যের গুণগতমান পরীক্ষা করেন। খাদ্য সুরক্ষা আধিকারিক রণিতা সরকার বলেন, 'মূলত স্ট্রিটফুডের গুণগত মান পরীক্ষা করা হল। খাদ্য সুরক্ষা বিধি মেনে চলতে বলা হয়েছে প্রত্যেককে। দিঘার পর মন্দারমণিতে এ ধরণের কর্মসূচি পালন করা হবে বলে জানান তিনি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন