ব্রেকিং নিউজ
Nepal-introduce-citizen-amendment-bill-amid-opposition-chaos
Nepal: এবার নেপালেও নাগরিকত্ব সংশোধনী বিল, বিরোধী চাপে সরকার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-14 13:05:24


নেপালের সংসদ বুধবার দেশের প্রথম নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করেছে। যা দুই বছরেরও বেশি সময় ধরে আলোচনাধীন ছিল। কারণ রাজনৈতিক দলগুলি ঐক্যমত হতে ব্যর্থ হয়েছিল।

বিলটি ২০২০ সাল থেকে হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে আলোচনার অধীনে ছিল। বিলটিতে উল্লেখ, নেপালি পুরুষদের সঙ্গে বিদেশী নারীদের বিয়ে হলে, সেক্ষেত্রে মহিলাটির স্বাভাবিক নাগরিকত্ব পাওয়ার জন্য সাত বছর অপেক্ষা করতে হবে। কিছু বিধান নিয়ে রাজনৈতিক দলগুলির মধ্যে মতপার্থক্যের কারণে এটি অনুমোদন করা যায়নি।

বুধবার সংসদের নিম্নকক্ষ বা প্রতিনিধি পরিষদের বৈঠকে, স্বরাষ্ট্রমন্ত্রী বালকৃষ্ণ খণ্ড নেপালের প্রথম নাগরিকত্ব সংশোধনী বিল ২০২২ আইন সাংসদদের সামনে পেশ করেছেন। এবং বলেছেন, নেপালের নাগরিকত্ব আইন ২০০৬ সংশোধন করার জন্য বিলটি সংসদে পেশ করা হয়েছে। এবং আরও বলেছেন, “এমন হাজার হাজার মানুষ আছে যারা নাগরিকত্বের শংসাপত্র পায়নি অথচ তাঁদের বাবা-মা নেপালের নাগরিক। নাগরিকত্ব সনদ না থাকায় শিক্ষা ও অন্য সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত হচ্ছেন তাঁরা। তাই নতুন আইন প্রণয়নের মাধ্যমে আইন বাস্তবায়ন করতে হবে।"

খণ্ড আস্থাপ্রকাশ করেছেন যে, বৃহস্পতিবার সংসদের উচ্চ কক্ষ বা জাতীয় পরিষদে নতুন বিলটি পেশ করা হবে। যার সময় ধারা-ভিত্তিক আলোচনা শুরু হবে। গত সপ্তাহে, প্রধান বিরোধী সিপিএন-ইউএমএল-এর এমপিরা প্রস্তাবের বিরুদ্ধে প্রতিবাদ করার পর নেপাল সরকার প্রতিনিধি পরিষদ থেকে নাগরিকত্ব বিল প্রত্যাহার করে নেয়।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন