ব্রেকিং নিউজ
Naughty-girls-cant-get-out-of-the-house-explosive-Taliban-leader-Haqqani
Afghan: 'দুষ্টু' মেয়েদের বাইরে যাওয়া নিষেধ, নিদান তালিবান নেতার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-20 16:12:14


গত অগাস্টে আফগানিস্তান (Afghanistan) দখলের পর বদলের কথা বলেছিল তালিবানরা (Taliban)। জানিয়েছিল, তাদের জমানায় নারী শক্তির বিকাশ থমকাবে না। মহিলা অধিকার কার্যকর থাকবে। আফগান মুলুকে (Afghan) ক্রমেই তাদের সেই দাবির উল্টো ছবি প্রকট হচ্ছে। মাধ্যমিক স্তরে মেয়েদের স্কুল খোলার কথা ঘোষণা করলেও তা কাজে বাস্তবায়িত করেনি। পাশাপাশি তালিবান নেতা সিরাজুদ্দিন হাক্কানি (Sirajuddin Haqqani) বলেছিলেন, মেয়েদের পড়াশোনার ব্যাপারে ভালো খবর আসতে চলেছে খুব শ্রীঘই। তারপরেই প্রকাশ্যে এল হাক্কানির বিস্ফোরক মন্তব্য। তিনি বলেন, 'দুষ্টু' মেয়েরা বাড়ির বাইরে বেরোতে পারবেন না। দুষ্টু বলতে তাদের বিরুদ্ধে গিয়ে যাঁরা প্রতিবাদ করছেন, যাঁরা তাদের বিরুদ্ধে আঙুল তুলছেন তাঁদের কথা বলেছেন বলেই অনুমান।

প্রসঙ্গত, কিছুদিন আগে শীর্ষ তালিব নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা এক ফতোয়া জারি করে বলেন, আফগান মহিলাদের (Afghan Women) তাঁদের ঐতিহ্যবাহী চাদরি বোরখা (Burqua) পরা উচিত। কারণ এটা এখানকার মহিলাদের (Afghan Women) সঙ্গে  সামঞ্জস্যপূর্ণ। নিয়ম না মানা হলে কড়া শাস্তির মুখে পড়তে হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়। কিন্তু তালিবানদের নির্দেশ মানতে নারাজ স্বাধীনচেতা আফগান মহিলারা। কাবুলের (Kabul) রাস্তায় প্রকাশ্যে হিজাব (Hijab) না পরে প্রতিবাদ দেখিয়েছেন তাঁরা।

উল্লেখ্য, ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে, কোনও পুরুষ আত্মীয়র সামনে শরিয়ত মেনে যাতে আফগান নারীরা মুখ ঢেকে নেন, সে কথাও বলেছেন তিনি। তবে এক্ষেত্রে ছাড় পেয়েছেন বয়স্ক মহিলা এবং শিশুকন্যারা। বাইরে জরুরি কাজ না থাকলে, বৃদ্ধা এবং শিশুরা বাড়ির বাইরে যাতে না বেরোয় সে নির্দেশ দিয়েছেন তালিবান নেতা।

এখন প্রশ্ন উঠছে কবে থেকে মেয়েরা স্কুলে যেতে পারবে? আফগান মিডিয়া সূত্রে জানা গিয়েছে, শরিয়তি আইন এবং আফগান সংস্কৃতি মেনে মেয়েদের উপযোগী স্কুল ইউনিফর্ম তৈরি করা যায়নি। সেই কারণেই স্কুল খুলতে সময় নিচ্ছে।  মেয়েদের ইসলামি নিয়ম মেনে মাথা-মুখ ঢেকে রাখা উচিত বলে মনে করেন তিনি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন