১৫ জুন, ২০২৪

Israel-Palestine War: মৃতের সংখ্যা ৫০০ পার! ইজরায়েল-প্যালেস্তাইন সংঘাত নিয়ে কী বার্তা মোদীর
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-08 13:37:19   Share:   

শনিবার দুপুরে যুদ্ধ ঘোষণা করা হয়েছে ইজরায়েল (Israel) ও প্যালেস্তাইনের (Palestine) মধ্যে। ফলে মধ্যপ্রাচ্যে শুরু হয়েছে রক্তক্ষয়ী লড়াই। মৃতের সংখ্যা বেড়ে যাবে তা আশঙ্কা করাই হয়েছিল। ঠিক তেমনটাই ঘটল। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর মিলেছে, ইজরায়েল ও প্যালেস্তাইন দুই দেশ মিলিয়ে মোট মৃতের সংখ্যা ৫০০ জনেরও বেশি। আহত অগুনতি। এই পরিস্থিতিতে 'বন্ধু' ইজরায়েলের পাশে থাকার আশ্বাস দিয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। অন্যদিকে হামাসদের 'জঙ্গি' বলেও উল্লেখ করেছেন। আবার ইজরায়েলে ভারতীয় দূতাবাস নাগরিকদের জন্য সতর্কবার্তাও জারি করা হয়েছে।

সূত্রের খবর, জঙ্গি গোষ্ঠী হামাস গাজা থেকে ইজরায়েলকে (Israel) লক্ষ্য করে ২০ মিনিটে পর পর রকেট হামলায় যুদ্ধকালীন পরিস্থিতি তৈরি হয়েছে। এরপর প্যালেস্তাইনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে দেয় তারা। হামাস গোষ্ঠীকে ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিতে পাল্টা 'অপারেশন আয়রন শোর্ডস' শুরু করেছে ইজরায়েল। হামাস বাহিনীর হামলাতে প্রাণহানির সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। ফলে গাজা ভূখণ্ড নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা চরমে। দুই দেশের এমন পরিস্থিতিতে এক্স অ্যাকাউন্টে পাশে থাকার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি লেখেন, 'ইজরায়েলে জঙ্গি হামলার ঘটনায় শোকস্তব্ধ। আক্রান্ত এবং তাঁদের পরিবারের প্রতি প্রার্থনা। এই সময়ে ভারত ইজরায়েলের বেদনার সঙ্গে সহমর্মী।'

আবার ইজরায়েলে ভারতীয় দূতাবাস নাগরিকদের জন্য সতর্কবার্তা জারি করেছে। ইজরায়েলের বর্তমান পরিস্থিতিতে সব ভারতীয়দের চোখ-কান খোলা রাখতে হবে। স্থানীয় প্রশাসনের পরামর্শ মেনে নিরাপদে থাকতে হবে। নিরাপদ স্থানে থাকার চেষ্টা করুন। অযথা বাড়ির বাইরে বেরোবেন না, সতর্কবার্তায় লিখেছে ভারতীয় দূতাবাস।


Follow us on :