১৬ এপ্রিল, ২০২৪

Turkey: মৃত্যুপুরী তুরস্ক-সিরিয়া! ধ্বংসস্তুপের নিচে কোথাও প্রাণ, কোথাও আবার লাশের হদিশ
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-10 15:41:58   Share:   

প্রবল ভূমিকম্পে মৃত্যুপুরীতে পরিণত তুর্কি (Turkey Earthquake) ও সিরিয়া (Syria)। গত চারদিনে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২১ হাজার। ধ্বংসস্তূপ থেকে উদ্ধার হচ্ছে একের পর এক মৃতদেহ। কার্যত মৃত্যু (Death) মিছিল। চারদিকে কেবল হাহাকার, কান্নার শব্দ। ধ্বংসাবশেষের নিচে আটকে থাকাদের উদ্ধারে চেষ্টা চালাচ্ছে বাহিনী। মৃতের সংখ্যা যে ক্রমশ বাড়বে তাতে কোনও সন্দেহ নেই। আহতের সংখ্যা ৭৫,০০০ ছাড়িয়েছে। এর মধ্যেই প্রাণের সন্ধান পেলেন উদ্ধারকারীরা। ধ্বংসস্তূপের নীচে সদ্যোজাতকে উদ্ধার করলেন তাঁরা। উদ্ধার হল একটি পোষ্য।

একজন ভারতীয় নিখোঁজের খবর পাওয়া গিয়েছে। আরও ৭ ভারতীয়ের আটকে পড়ার আশঙ্কা করা হচ্ছে। তুরস্কে ৬ বছরের এক কিশোরীর জীবন বাঁচিয়েছে এনডিআরএফ দল। ভিডিওটি টুইট করে এনডিআরএফ দলের কাজের প্রশংসা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

একেবারে ধ্বংসস্তূপে পরিণত দেশটি। চারিদিকে শুধু কান্নার রব আর খাবারের জন্য আর্তনাদ। তাপমাত্রা হিমাঙ্কের নীচে নেমে যাওয়ায় পরিস্থিতি আরও জটিল হয়েছে। শৈতপ্রবাহের জেরে ব্যাহত হচ্ছে উদ্ধারকাজও। যদিও ভারত-সহ বিভিন্ন দেশ ইতিমধ্যে ত্রাণ সামগ্রী পাঠিয়েছে। ভূমিকম্পে বিধ্বস্তদের জন্য চিকিৎসার পাশাপাশি খাবার, জলও পাঠানো হয়েছে। বিশেষজ্ঞদের দাবি, ভূমিকম্পের পর দীর্ঘ সময় পেরিয়ে যাওয়ায়, ধ্বংসস্তূপ থেকে কাউকে জীবিত অবস্থায় উদ্ধার করার সম্ভাবনা কম।


Follow us on :