ব্রেকিং নিউজ
  কান্দিতে ট্রাক্টরের ধাক্কায় আহত দুই মোটরবাইক আরোহী, চাঞ্চল্য     নরেন্দ্রপুরে মাঝরাতে বোমাবাজির ঘটনা, উদ্ধার ৩টি তাজা বোমা     দুবরাজপুরে আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার ১, তদন্তে পুলিস  
More-than-600-people-died-due-to-severe-floods-in-Nigeria
Flood: ভয়াবহ বন্যার কবলে নাইজেরিয়া, মৃত্যু ৬০০-রও বেশি মানুষের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-17 11:41:46


ভয়াবহ বন্যার (Flood) কবলে নাইজেরিয়া (Nigeria)। মারাত্মক খারাপ পরিস্থিতি সৃষ্টি হয়েছে দেশটিতে। এ বন্যায় প্রাণ হারিয়েছেন (Death) প্রায় ৬০০ জনেরও বেশি মানুষ।  এবং আশ্রয়হীন হয়ে পড়েছেন লাখ লাখ নাইজেরিয়ান।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী জানিয়েছেন, পশ্চিম আফ্রিকার দেশটিতে সাম্প্রতিক বন্যা একটি "অপ্রতিরোধ্য" দুর্যোগে পরিণত হয়েছে। সতর্ক করা সত্ত্বেও অনেক রাজ্য পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্তুতি না নেওয়ায় এমন ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানান মন্ত্রী।

নাইজেরিয়ার মানবিক বিষয় ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী সাদিয়া উমর ফারুক রবিবার একটি সাংবাদিক বৈঠক করেছেন। এবং স্থানীয় কর্তৃপক্ষকে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসকারী লোকজনকে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছেন।

নাইজেরিয়ায় এক দশকের মধ্যে এটাই সবচেয়ে ভয়াবহ বন্যা। বন্যার কারণে এক মিলিয়নেরও বেশি লোক তাঁদের ঘরবাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্রে স্থানান্তরিত হয়েছেন। যেখানে ২ লক্ষেরও বেশি বাড়ি ধ্বংস হয়েছে।

নভেম্বরের শেষ পর্যন্ত বন্যা অব্যাহত থাকবে জানিয়েছে সেখানকার আবহাওয়া দফতর। বর্ষাকালে প্রতি বছর দেশটিতে হালকা বন্যা দেখা দিলেও এ বছর তা অত্যধিক ভয়ংকর আকার ধারণ করেছে।

দেশে ভয়াবহ বন্যার কারণ হিসেবে বলা হয়েছে অতিবৃষ্টি ও জলবায়ু পরিবর্তন। বাড়িঘর ছাড়াও বিস্তীর্ণ কৃষিজমিও ধ্বংস হয়েছে। বন্যায় নাইজেরিয়ার ৩৬টি রাজ্যের মধ্যে ২৭টি রাজ্য ক্ষতিগ্রস্ত হয়েছে।

উল্লেখ্য, নাইজেরিয়ার আবহাওয়া দফতর সতর্ক করেছে যে, ডেল্টা নদী, ক্রস রিভার, বায়েলসা এবং আনামব্রা সহ দেশের দক্ষিণের কয়েকটি রাজ্যে নভেম্বরের শেষ পর্যন্ত বন্যা অব্যাহত থাকতে পারে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন