ব্রেকিং নিউজ
  ষষ্ঠীর সকালেই আগ্নেয় অস্ত্রসহ এক ব্যক্তিকে গ্রেফতার করে মুর্শিদাবাদের ডোমকল থানার পুলিস     ফের এবঙ্গে বৃষ্টির পূর্বাভাস, হতে পারে ভারী বৃষ্টিও  
Monkeypox-can-be-controlled-in-non-infected-countries-says-who
Monkeypox: অতিমারিতে আক্রান্ত নয় সেই দেশগুলিতে মাঙ্কিপক্সের নিয়ন্ত্রণ করা যেতে পারে, জানাল 'হু'

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-24 11:18:47


করোনার (corona) থাবা গোটা বিশ্বকে নাড়িয়ে দিয়েছে। করোনা,ওমিক্রনের (omicron) পর এবার মাঙ্কিপক্সের (monkeypox) থাবা। ইতিমধ্যেই ইউরোপ এবং উত্তর আমেরিকার দেশগুলিতে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়েছে। যা নিয়ে আতঙ্ক ছড়িয়েছে। কিন্তু যে দেশগুলিতে অতিমারি ছড়ায়নি সেখানে মাঙ্কিপক্স নিয়ন্ত্রণ সম্ভব, এমনটাই জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা(World Health Organisation)। পাশাপাশি এই দেশগুলিতে এক মানুষ থেকে অন্য মানুষে ভাইরাসের সংক্রমণও রোধ করা সম্ভব।

হু’র তরফে মাঙ্কিপক্স নিয়ে গবেষণার নেতৃত্বে থাকা মারিয়া ভ্যান কেরখোভ জানিয়েছেন, এখনও পর্যন্ত একশোর বেশি মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। তিনি বলেছেন,প্রথমেই প্রয়োজন এক মানুষ থেকে অন্য মানুষে সংক্রমণ রোধ করা। আর অতিমারিতে আক্রান্ত নয় এমন দেশগুলিতে এটি করা সম্ভব। এরপরই প্রাথমিক ভাবে এই রোগ সনাক্ত করে আক্রান্তদের বিচ্ছিন্নবাসে পাঠানো জরুরি। বিশেষজ্ঞরা বলছেন, বিশেষ করে ত্বকের সংস্পর্শে এলে এই রোগ ছড়িয়ে পড়ে।

হু’র স্মলপক্স নিয়ে চলা গবেষণার দায়িত্বে থাকা রোসামুন্ড লুইস জানিয়েছেন, মাঙ্কিপক্স প্রায় ৪০ বছর ধরে মানুষের কাছে পরিচিত। উল্লেখ্য, ইতিমধ্যে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে বলে জানাচ্ছে ব্রিটেনের হেলথ সিকিউরিটি এজেন্সি (Britain's Health Security Agency)। গত শুক্রবার পর্যন্ত ২০ জন আক্রান্ত হয়েছে ব্রিটেনে। এই ভাইরাসটি ১৪টি দেশে ছড়িয়ে পড়েছে। ওইসব দেশগুলি থেকে বহু মানুষ ভারতে আসে। তাই ভারতকেও সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন