ব্রেকিং নিউজ
Monkeypox-are-difficult-to-identify-say-US-health-experts
Monkeypox: মাঙ্কিপক্স শনাক্ত করা কঠিন, বলছেন মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-11 12:35:40


করোনা নির্মূল না হতেই মাঙ্কিপক্সের প্রকোপ। মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, মাঙ্কিপক্স শনাক্ত করা কঠিন। মার্কিন শীর্ষ স্বাস্থ্য সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জোর দিয়েছিল যে, রোগের বিস্তার রোধে রোগীকে শনাক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই মুহূর্তে শনাক্ত হওয়া মাঙ্কিপক্সের ক্ষেত্রে স্বাভাবিক লক্ষণগুলি দেখা যায় না। ফলে রোগ নির্ণয়ের ক্ষেত্রে তা আরও কঠিন হয়ে পড়ছে। সাধারণত মাঙ্কিপক্স শরীরের শুধুমাত্র সীমিত অংশে হয়ে থাকে।

সিডিসি-র প্রধান রোচেল ওয়ালেনস্কি বলেছেন, সবসময় ফ্লুর মতো উপসর্গ দেখা যায় না, যেমন জ্বর, শরীরে ব্যথা এবং ফুলে যাওয়া গ্রন্থি যা সাধারণত রোগের বৈশিষ্ট্য ফুসকুড়ি হওয়ার আগে দেখা যায়। যদিও এই ফুসকুড়িগুলি সাধারণত সারা শরীরে দেখা যায়, কিন্তু অনেক ক্ষেত্রেই শরীরের নির্দিষ্ট এলাকায় তা সীমাবদ্ধ থাকে। মাঙ্কিপক্সের ক্ষেত্রে এটিই উদ্বেগের কারণ বলে জানান তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রে ইতিমধ্যেই ৪৫ টি মাঙ্কিপক্স নথিভুক্ত হয়েছে। তিনি আরও বলেছেন, গত সপ্তাহের চেয়ে যা দ্বিগুণ। তবে কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি। ৯ জুন পর্যন্ত, বিশ্বব্যাপী প্রায় ১৩০০ কেস শনাক্ত করা হয়েছে।

সংক্রমণ রোধে টিকাকরণের প্রয়োজন। দেশে ACAM2000 ভ্যাকসিনের ১০০ মিলিয়ন ডোজ রয়েছে। তবে আরও একটি আধুনিক ভ্যাকসিন, জিনিওস-এর ডোজ পাওয়ার প্রক্রিয়া চলছে বলে জানা গেছে। স্বাস্থ্য বিভাগের আধিকারিক ডন ও'কনেল বলেছেন, মে মাসের শেষে, মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন ওষুধের মাত্র ১০০০ ডোজ ছিল, আজ তা দাঁড়িয়েছে ৭২ হাজারে। আগামী সপ্তাহে আরও ৩০০,০০০ ডোজ আসবে বলে আশা করা হচ্ছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন