ব্রেকিং নিউজ
MonkeyPox-has-spread-to-19-countries-the-first-victim-noticed-in-the-United-Arab-Emirates
Monkeypox: ১৯ টি দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স, সংযুক্ত আরব আমিরশাহীতে প্রথম আক্রান্তের খোঁজ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-25 13:05:05


প্রথম উপসাগরীয় দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরশাহীতে (United Arab Emirates) ধরা পড়েছে মাঙ্কিপক্সে (Monkeypox) প্রথম আক্রান্ত। মঙ্গলবার সেখানকার সরকারের তরফে একটি বিবৃতি প্রকাশ করে সে কথা জানানো হয়েছে। এও বলা হয়, তারা প্রস্তুত রয়েছে যে কোনও পরিস্থিতি মোকাবিলার জন্য এবং সন্দেহভাজন রোগীদের শনাক্ত করার জন্য সুনির্দিষ্ট পদ্ধতিও নেওয়া করা হয়েছে।

মনে করা হচ্ছে, ইজরায়েলের (Israel) পর মধ্যপ্রাচ্যের দ্বিতীয় দেশ (Middle Eastern country) হিসেবে সংযুক্ত আরব আমিরশাহীতে মাঙ্কিপক্স শনাক্ত করা হয়েছে। পশ্চিম আফ্রিকা (Africa) থেকে আসা ২৯ বছর বয়সী এক নারী (woman) এই ভাইরাসে আক্রান্ত হন। বর্তমানে তিনি চিকিৎসাধীন বলে জানিয়েছে স্বাস্থ্য ও প্রতিরোধ মন্ত্রণালয় (Ministry of Health and Prevention )।

জানা গিয়েছে, আরব আমিরশাহীতে মহামারী নিয়ন্ত্রণের জন্য প্রযুক্তিগত উপদেষ্টা দল নজরদারি চালাচ্ছে। রোগের প্রাথমিক শনাক্তকরণ, ক্লিনিক্যালভাবে সংক্রমিত রোগীদের পরিচালনা এবং সতর্কতামূলক ব্যবস্থার একটি টিম তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, ১৯টি দেশে এখনও পর্যন্ত মাঙ্কিপক্সের ১৩১টি সুনিশ্চিত কেস এবং আরও ১০৬টি সন্দেহজনক কেস রয়েছে। অস্ট্রেলিয়া, ইউরোপ এবং উত্তর আমেরিকাতে মে মাসের শুরু থেকে ২০০ জনের বেশি সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর শুরুতে জ্বর (Fever), মাথাব্যথা (headache), ঠান্ডা লাগা, পেশিতে ব্যথা, ক্লান্তির মতো উপসর্গ দেখা দিয়েছে। এরপর মুখে এবং শরীরের বিভিন্ন অংশে বেদনাদায়ক ফুসকুরি এবং ঘায়ের মতো দেখা যায়।

এই ভাইরাসটি সংক্রামক (contagious)। নাক-মুখ-চোখের পাশাপাশি আক্রান্তের জামা-কাপড় থেকেও সংক্রমিত হতে পারে। এর কোনও নির্দিষ্ট চিকিৎসাপদ্ধতি নেই। করোনায় অনেকেই জেরবার। তার মধ্যে এই ভাইরাসের দৌরাত্ম্য ভয় ধরাচ্ছে সকলের মনে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন