ব্রেকিং নিউজ
Monkey-Pox-spreading-number-of-victims-will-increase-warns-who
Monkeypox: ছড়াচ্ছে মাঙ্কি পক্স, আক্রান্তের সংখ্যা বাড়বে, সতর্ক করল 'হু'

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-22 12:12:29


এখনও দেশ পুরোপুরি কোভিডমুক্ত (Covid-Free) হয়নি। তার মাঝেই উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কি পক্স (Monkey Fox)। ভারতে এখনও পর্যন্ত এই ভাইরাস থাবা না বসালেও ইউরোপ ও আমেরিকার বেশ কয়েকটি দেশে মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর হদিশ মিলেছে। গত ১৩ মে থেকে ১২টি দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কি পক্স। এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৯২ জন। আফ্রিকা থেকে ইউরোপ এবং আমেরিকায় ছড়িয়ে পড়া মাঙ্কি পক্সে আক্রান্তের সংখ্যা বাড়বে, উদ্বেগ বাড়িয়ে জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ফলে সতর্কবার্তা দিল হু (WHO)।

মাঙ্কি পক্স কী? এটি এক বিশেষ ধরনের বসন্ত। এই ভাইরাসটি সংক্রামক (contagious)। নাক-মুখ-চোখের পাশাপাশি আক্রান্তের জামা-কাপড় থেকেও সংক্রমিত হতে পারে। মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর শুরুতে জ্বর (Fever), মাথাব্যথা (headache), ঠান্ডা লাগা, শরীর ব্যথা, ক্লান্তির মতো উপসর্গ দেখা দিয়েছে। এরপর মুখে এবং শরীরের বিভিন্ন অংশে বেদনাদায়ক ফুসকুরি এবং ঘা-এর মতো দেখা যায়। বিশেষজ্ঞরা বলছেন, বিরল এই মাঙ্কি পক্সের কোনও নির্দিষ্ট চিকিৎসাপদ্ধতি নেই। মূলত পশ্চিম ও মধ্য আফ্রিকার কিছু দেশে এই ভাইরাসের হদিশ পাওয়া গিয়েছে। তবে এর নাম মাঙ্কি পক্স হলেও একাধিক বন্যপ্রাণীর মধ্যে এই সংক্রমণ ছড়াতে পারে। সবচেয়ে বেশি এই সংক্রমণ ছড়ায় ইঁদুরের মাধ্যমে।

হু-র তরফে বলা হয়েছে, এখনই এ নিয়ে বিশেষ সতর্ক হওয়া প্রয়োজন। অস্ট্রেলিয়া, কানাডা ছাড়াও ইউরোপের অন্তত ৯টি দেশে মাঙ্কি পক্সে আক্রান্তের সন্ধান মিলেছে। এর মধ্যে ব্রিটেন, পর্তুগাল এবং স্পেনের মতো দেশ সবচেয়ে বেশি প্রভাবিত। এছাড়া বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ড, ইটালি এবং সুইডেনে ছড়িয়ে পড়েছে এই বসন্ত। যদিও এই পক্সে আক্রান্ত কারও মৃত্যুর খবর এখনও পর্যন্ত মেলেনি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন