ব্রেকিং নিউজ
  পুজোর আগেই ফের দুইবঙ্গে বৃষ্টির পূর্বাভাস     নন্দীগ্রামে একটি বাড়ি থেকে উদ্ধার লক্ষাধিক টাকা, চাঞ্চল্য     শিলিগুড়ি মহাকুমার ফুলবাড়ী ঘোষপুকুর বাইপাস রাস্তায় টেলার ও ট্রাকের সংঘর্ষে ভয়াবহ দুর্ঘটনা, আশঙ্কাজনক অবস্থায় ৩     ক্যানিং-এ বাইক দুর্ঘটনায় মৃত্যু এক বৃদ্ধের, আটক বাইক চালক  
Modi-meets-vladimir-putin-in-uzbekistan-and-appealed-to-stop-war-against-Ukraine
Russia: 'এখন যুদ্ধের সময় নয়', পুতিনকে পরামর্শ মোদীর, ইউক্রেন সংঘাতে ইতি টানার ইঙ্গিত রাশিয়ার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-17 20:47:17


এখন যুদ্ধের সময় নয়। উজবেকিস্তানের এসসিও (SCO) বৈঠকের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট (Russia President) ভ্লাদিমির পুতিনকে (Vladimir Putin) পেয়ে পরামর্শ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Modi)। এসসিও বা সাংহাই কো অপারেশন সম্মেলন এ বছর আয়োজিত হচ্ছে উজবেকিস্তানের সমরখন্দে। রাশিয়া, ভারত ছাড়া এই সম্মেলনের অন্যতম অংশগ্রহণকারী দেশ চিন। কিন্তু দক্ষিণ এশিয়ায় রাশিয়ার প্রকৃত মিত্র ভারত কিংবা চিন কেউই ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে পুতিনের পাশে দাঁড়ায়নি। বরং দুই পড়শি দেশ আকার-ইঙ্গিতে রাশিয়াকে বুঝিয়ে দিয়েছে এখন যুদ্ধ বন্ধের সময়।

সমরখণ্ডে দুই দেশের রাষ্ট্রনেতার মধ্যে হওয়া পার্শ্ববৈঠকে মোদী জানান, এখন যুদ্ধের সময় নয়। এই আপৎকালীন সময়ে খাদ্য ও শক্তির নিরাপত্তা অগ্রাধিকার। এদিকে, ইউক্রেনের সঙ্গে যুদ্ধ ঘোষণার পর তেমন বড় কোনও সাফল্য গত ৭ মাসে পায়নি পুতিন বাহিনী। উলটে একসময় রাশিয়ার হাতে থাকা একের পর এক প্রদেশ হাতছাড়া হচ্ছে মস্কোর। তাও চলতি সপ্তাহের গোড়াতে ইউক্রেনে যুদ্ধ বন্ধের সম্ভাবনা খারিজ করেছিলেন পুতিন। বরং আক্রমণের তীব্রতা বাড়ানোর ‘বার্তা’ দেন রাশিয়ার প্রেসিডেন্ট।

এই পরিস্থিতিতে মোদীর মন্তব্য আন্তর্জাতিক মঞ্চে রাশিয়াকে আরও নিঃসঙ্গ করে দিল। এমনটাই মনে করছে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। এদিকে, শুধু নরেন্দ্র মোদী নয়, পুতিন বৈঠক করেছেন চিনের প্রেসিডেন্ট শি জিংপিংয়ের সঙ্গেও।

সেই বৈঠকে বেজিংয়ের তরফে ইতিবাচক প্রতিক্রিয়া পায়নি মস্কো। ইতিমধ্যে ইউক্রেন যুদ্ধ শুরু হতে পুতিনের সঙ্গে চার বার ফোনে কথা বলেন মোদী। যুদ্ধ পরিস্থিতিতে ভারতে সফরে এসেছিলেন রুশ বিদেশমন্ত্রী সার্গেই লাভরভ। শুক্রবারের দ্বিপাক্ষিক বৈঠকে সেই প্রসঙ্গ তুলে পুতিনকে নরেন্দ্র মোদী বলেছেন, গণতন্ত্র, কূটনীতি এবং আলোচনাই বর্তমান বিশ্বে সমস্যা সমাধানের পথ হওয়া উচিত। মোদীকে জন্মদিনের আগাম শুভেচ্ছা জানিয়ে যত দ্রুত সম্ভব ইউক্রেন সঙ্ঘাতে ইতি টানার কথা বলেছেন পুতিন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন