ব্রেকিং নিউজ
Modi-attacks-China-at-quad-meeting-in-Tokyo
Quad: টোকিওতে কোয়াড বৈঠকে চিনকে তীব্র আক্রমণ মোদীর

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-24 14:13:38


জাপানের (Japan) টোকিওতে (Tokyo) শুরু কোয়াড (QUAD) গোষ্ঠীর বৈঠক। বৈঠকে যোগ দিতে সোমবার রাজধানী টোকিও উড়ে গিয়েছিলেন প্রধানমন্ত্রী (PM Narendra Modi)। দ্বিতীয়বার সশরীরে উপস্থিত হন তিনি। এই বৈঠকের আলোচনার অন্যতম বিষয় শিক্ষা, অর্থনীতি, প্রযুক্তি, জলবায়ু পরিবর্তন। মঙ্গলবার বৈঠকের শুরুতেই চিনকে (China) তীব্র বিঁধে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি বলেন, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্বাধীনতা (Freedom) বজায় রাখতে কোয়াড জোট বদ্ধপরিকর। কেবল তাই নয়, জলবায়ু পরিবর্তন, বিপর্যয় মোকাবিলা, ভ্যাকসিন সরবরাহ, অর্থনৈতিক সহযোগিতার মতো বিভিন্ন ক্ষেত্রে একজোট হয়ে কাজ করেছে কোয়াড। এবং আগামী দিনেও একসঙ্গে কাজ করবে।

মোদী ছাড়াও আমেরিকা (America), জাপান (Japan) ও অস্ট্রেলিয়ার (Australia) রাষ্ট্রনেতারা এই সম্মেলনে যোগ দিয়েছেন। বলে রাখা ভালো, এই তিনটি দেশ এবং ভারত নিয়েই তৈরি হয়েছে কোয়াড জোট। এদিন চার দেশের রাষ্ট্রপ্রধানরা টোকিওয় বৈঠকে মুখোমুখি হন। বিভিন্ন ইস্যু নিয়ে কথা শুরু হয়েছে এই বৈঠকে। মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের (Joe Biden) সঙ্গে মোদীর দ্বিপাক্ষিক বৈঠকেই নজর রয়েছে সকলের। জানা গিয়েছে, আজই, মঙ্গলবার জাপানের প্রধানমন্ত্রী (Japan Prime Minister) ফুমিও কিশিদারের (Fumio Kishida) সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

এদিনের বৈঠকে মার্কিন রাষ্ট্রপতি ইউক্রেন-রাশিয়ার যুদ্ধকে (Ukraine-Russia War) 'বিশ্বব্যাপী সমস্যা' বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধই প্রমাণ করে দেয় আন্তর্জাতিক স্থিতিশীলতা রক্ষা করা জরুরি। বাইডেন আরও বলেন, ভারতীয় প্রশান্ত মহাসাগরীয় এলাকায় যাতে কোনও রকম সমস্যা তৈরি না হয়, সকলে যাতে নির্দ্বিধায় যাতায়াত করতে পারেন, সে চেষ্টা করবে কোয়াড।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন